মানিকগঞ্জে পাঁচ দিনব্যাপি কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন

manik
❏ রবিবার, জানুয়ারী ৫, ২০২০ ঢাকা

দেওয়ান আবুল বাশার, স্টাফ রিপোর্টার: মানিকগঞ্জে ৫ দিনব্যাপি কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন করা হয়েছে। সমন্বিত কৃষি উন্নয়নের মাধ্যমে পুষ্টি ও খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ প্রকল্পের আওতায় মানিকগঞ্জে ৫ দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলা শুরু হয়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে জেলা প্রশাসক এসএম ফেরদৌসের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ঢাকা অঞ্চলের অতিরিক্ত পরিচালক বিভূতি ভূষণ সরকার, প্রকল্প পরিচালক কৃষিবিদ মো. মোয়াজ্জেম হোসেন, প্রকল্প পরিচালক কৃষিবিদ মুহাম্মদ মাইদুর রহমান, মানিকগঞ্জ কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের অধ্যক্ষ আহম্মেদ আলী চৌধুরী, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক হাবিবুর রহমান চৌধুরী।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক ড. মোঃ আবদুল মুঈদ বলেন, কৃষিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আমাদের নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবন হচ্ছে এবং সেগুলোর ব্যবহার শুরু হয়েছে। এসব প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে কৃষির বহুলাংশে উন্নয়ন হচ্ছে। প্রযুক্তির ব্যবহার কৃষকের দৌড়গোড়ায় পৌছে দেওয়ার জন্য এসব প্রযু্ক্তি মেলার আয়োজন করা হচ্ছে। মাঠ পর্যায়েও কৃষি কর্মকর্তারা কৃষকদের প্রযুক্তি ব্যবহারে সহযোগীতা করছেন।

শৈত্য প্রবাহের কারণে কৃষির ক্ষতির বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ঘন কুয়াশা এবং শৈত্য প্রবাহের কারণে বীজতলাসহ অন্যান্য যেসব ফসলের ক্ষতির সম্ভাবনা থাকে শুকনা বীজতলা তৈরী সহ প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে তা রোধ করা সম্ভব।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন হরিরামপুর উপজেলা কৃষি কর্মকর্তা মো. জহিরুল ইসলাম।

উদ্বোধন শেষে অতিথিরা বিভিন্ন স্টল ঘুরে দেখেন। মেলায় জেলা ও উপজেলা অফিসের কৃষি প্রযুক্তির মোট ৩২টি স্টল অংশগ্রহণ করেছে। আগামী ১০ জানুয়ারি পর্যন্ত এ মেলা চলবে।