🕓 সংবাদ শিরোনাম

কর্মস্থলে ফিরতে গাদাগাদি করে রাজধানীমুখী লাখো মানুষশেরপুরে পৃথক ঘটনায় একদিনে ৭ জনের মৃত্যুএক বিয়ে করে দ্বিতীয় বিয়ের জন্যে বড়যাত্রীসহ খুলনা গেল যুবক!আমার মৃত্যুর জন্য রনি দায়ী! চিরকুট লিখে স্কুল ছাত্রীর আত্মহত্যাইসরাইলীয় আগ্রাসনের  বিরুদ্ধে ইসলামী বিশ্বের নিন্দার নেতৃত্বে সৌদি আরবত্রিশালে সড়ক দূর্ঘটনায় ৩ জনের মৃত্যুতে নিহতের বাড়ীতে চলছে শোকের মাতমকলাপাড়ায় এক সন্তানের জননীর মরদেহ উদ্ধারটাঙ্গাইলে কৃষক শুকুর মাহমুদ হত্যা মামলায় গ্রেফতার-১ফরিদপুরে নানা আয়োজনে প্রধানমন্ত্রীর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিতজামালপুরে ঘর মেরামতের সময় বিদ্যুৎস্পৃষ্টে তিন জনের মৃত্যু

  • আজ সোমবার, ৩ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৭ মে, ২০২১ ৷

'শেখ হাসিনা দেশের ১৭ কোটি মানুষকে সমান চোখে দেখেন'- নওফেল

now
❏ রবিবার, জানুয়ারী ৫, ২০২০ ঢাকা

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, 'প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের ১৭ কোটি মানুষের প্রত্যেককে ভালোবাসেন, সমান চোখে দেখেন'

রোববার (৫ জানুয়ারি) নারায়ণগঞ্জের বন্দর উপজেলার নাজিমউদ্দিন ভূঁইয়া বিশ্ববিদ্যালয় কলেজের নবীন বরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

উপমন্ত্রী বলেন, উচ্চ শিক্ষা অর্জনের পাশাপাশি জীবিকার জন্য হাতে কলমে কাজ করে দেশকে এগিয়ে নিতে হবে। কারণ বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে উচ্চশিক্ষার পাশাপাশি কাজের সুযোগ সৃষ্টি করছেন।

নোফেল বলেন, "উচ্চশিক্ষা অবশ্যই প্রশংসার দাবিদার। কিন্তু উচ্চশিক্ষার পাশাপাশি দক্ষতা ভিত্তিক প্রশিক্ষণ নিতে হবে। উচ্চশিক্ষার লাইসেন্স হলেই এটি দিয়ে জীবিকা অর্জন হবে না।"

শিক্ষা উপমন্ত্রী আরও বলেন, "এখন ২৮ লাখ গ্রাজুয়েট জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ডিগ্রি করছে। তবে এই পরিমাণ কর্মসংস্থান বাংলাদেশে সৃষ্টি হয় না। কিন্তু এই দেশেই ৫ লাখ ভারতীয়-চাইনিজ কর্মচারী কাজ করছে। কেননা আমাদের শিক্ষার্থীরা সে কাজে প্রশিক্ষণ নিতে পারেনি। বিদেশ থেকে এসে যারা কাজ করছে তারা উচ্চশিক্ষার পাশাপাশি একটি নির্দিষ্ট বিষয়ে টেকনিক্যাল যোগ্যতা নিয়ে তারা আমাদের দেশ থেকে টাকা নিয়ে যাচ্ছে।"

"উচ্চশিক্ষা নিতে অনার্স, মাস্টার্স, সাধারণ শিক্ষা সব প্রয়োজন আছে। পাশাপাশি জীবিকা অর্জনের জন্য হাতে-কলমে কাজ শেখার জন্য সরকার দেশে অনেক সুযোগ তৈরি করছে। দেশের বহু প্রতিষ্ঠিত ব্যক্তি হাতে-কলমে কাজ শিখেছেন, করেছেন। প্রধানমন্ত্রী দেশের ১৭ কোটি মানুষের প্রত্যেককে ভালোবাসেন, সমান চোখে দেখেন।"

এ সময় শিক্ষার্থীদের উদ্দেশে নওফেল বলেন, "উচ্চশিক্ষা মনকে উচ্চতর, উন্নত ও চিন্তার গভীরতা বাড়াবে, দক্ষতা বৃদ্ধি করতে সাহায্যে করবে। জীবিকা সম্পর্কিত বৃত্তিমূলক যে কোনো বিষয়ে প্রশিক্ষণ নিতে হবে। সুশিক্ষিত মানুষ হিসেবে সবাইকে মাথায় রাখতে হবে, পৃথিবীর কোনো পেশা, কোনো কাজই অসম্মানের নয়। কোনো পেশায় দক্ষতা অর্জনকে হেলাফেলা করলে চলবে না। এই কলেজে আইসিটি ভবন গড়ে তোলা হয়েছে। এর মাধ্যমে উচ্চমানের প্রশিক্ষণ নিয়ে ছেলেমেয়েরা আউটসোর্সিং এর কাজ করে ঘরে বসেই বিদেশ থেকে উপার্জন করার সক্ষমতা অর্জন করতে পারবে।"

দেশ কৃষিভিত্তিক থেকে শিল্পভিত্তিক দেশে পরিণত হচ্ছে উল্লেখ করে উপমন্ত্রী বলেন, "শিল্পক্ষেত্রের সাথে মিল রেখে পেশা নির্বাচন করলে জীবনমান উন্নত হবে। এর জন্য কর্মমুখী শিক্ষা গ্রহণ করে নিত্যনতুন দক্ষতা অর্জন করতে হবে।"

কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মিজানুর রহমানের পরিচালনায় ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আরজু রহমান ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ মহানগর আওয়ামী লীগের সভাপতি আনোয়ার হোসেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শুক্লা সরকার, সহকারী কমিশনার (ভূমি) আফিফা খান, অতিরিক্ত পুলিশ সুপার খোরশেদ আলম প্রমুখ।