কাসেম সোলাইমানি হত্যার ভিডিও ভাইরাল

⏱ | রবিবার, জানুয়ারী ৫, ২০২০ 📁 আলোচিত
video

আন্তর্জাতিক ডেস্কঃ শুক্রবার (৩ জানুয়ারি) ভোররাতে ইরাকের রাজধানী বাগদাদে মার্কিন বাহিনীর বিমান হামলায় ইরানের কুদস ফোর্সের কমান্ডার লেঃ জেনারেল কাসেম সোলাইমানি মারা যান। ওই হামলায় জেনারেল সোলাইমানির সঙ্গে ইরাকের হাশদ আশ-শাবি’র উপপ্রধান আবু মাহদি আল-মুহানদিস’সহ দু’দেশের মোট ১০ জওয়ান ও কমান্ডার শহীদ হন।

এ হামলার পর মুহূর্তের ভিডিও শনিবার (৪ জানুয়ারি) প্রকাশ করেছে বৃটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান ও রুশ সংবাদমাধ্যম রাশিয়া টুডে। যা এরইমধ্যে ভাইরাল হয়ে গেছে।

হোয়াইট হাউজ জানিয়েছে, শুক্রবার ইরাকের বাগদাদ বিমানবন্দরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে রকেট হামলা চালিয়ে ইরানের শীর্ষ সামরিক কমান্ডার জেনারেল কাসেম সোলাইমানি ও ইরানের মিলিশিয়া নেতা আবু মাহদি আল মুহানদিসকে হত্যা করা হয়।

এর এক সপ্তাহ আগে বাগদাদে মার্কিন দূতাবাস চত্বরে হাজার হাজার ইরাকির হামলা চালানোর পর এ বিষয়ে ইরানকে দায়ী করে ওয়াশিংটন। এ নিয়ে দুই দেশের মধ্যে তীব্র উত্তেজনার মধ্যেই এ রকেট হামলা চালানো হলো। এ হামলার পর মধ্যপ্রাচ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে।

গার্ডিয়ানের ভিডিও

রুশ সংবাদমাধ্যম রাশিয়া টুডে আরেকটি ভিডিও প্রকাশ করে বলেছে, কুদস ফোর্সের প্রধান লেবানন থেকে বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান। হামলার সময় ইরাকি মিলিশিয়া কমান্ডার আবু মাহদি আল-মোহান্দেসের সঙ্গে একই গাড়িতে ভ্রমণ করছিলেন।

ভিডিওতে দেখা গেছে, হামলাস্থল থেকে ধোঁয়ার কুণ্ডলি উঠছে এবং বিধ্বস্ত গাড়িতে আগুন জ্বলছে।

রাশিয়া টুডে’র ভিডিও