সংবাদ শিরোনাম

পণ্যবাহী ট্রাক-মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে নিহত-১খালেদার জিয়ার শারীরিক অবস্থার উন্নতি নেই, হয়নি বিদেশ যাওয়ার সিদ্ধান্তওপ্রধানমন্ত্রী কোরআন-সুন্নাহর বাইরে কিছু করেন না: স্বরাষ্ট্রমন্ত্রীমির্জাপুরে গণহত্যা দিবস উপলক্ষে মোমবাতি প্রজ্জ্বলনশনিবার থেকে ঝড়-বৃষ্টির সম্ভাবনাস্পুটনিক-৫ টিকা একে-৪৭’র মতো নির্ভরযোগ্য: পুতিনডোপটেস্টো রিপোর্ট: স্পিডবোটের চালক শাহ আলম মাদকাসক্তচাঁদপুরে ঐতিহাসিক বড় মসজিদে লক্ষাধিক মুসল্লির সালাতে ‘জুমাতুল বিদা’ রাঙামাটিতে ডিবির অভিযানে ইয়াবাসহ দুই চিহ্নিত মাদক ব্যবসায়ী আটক! আনসার ব্যাটালিয়ান সদস্যদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষ : নারীসহ ৯জন আহত

  • আজ ২৫শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

ইরাকি পার্লামেন্টে যুক্তরাষ্ট্রের সেনাদের বহিষ্কারের প্রস্তাব পাস

১:৫৮ পূর্বাহ্ন | সোমবার, জানুয়ারী ৬, ২০২০ আন্তর্জাতিক
iraq

আন্তর্জাতিক ডেস্কঃ ইরাকের ভূমি থেকে যুক্তরাষ্ট্রের সেনাদের বহিষ্কারের প্রস্তাব পাস হয়েছে বাগদাদের সংসদে। রোববার (৫ জানুয়ারি) দেশটির অন্তর্বর্তী সরকারের ডাকা এক সভায় সংসদ সদস্যদের ভোটে এ প্রস্তাব পাস হয়।

বৃহস্পতিবার (২ জানুয়ারি) ইরাকের বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে যুক্তরাষ্ট্রের বিমান হামলায় নিহত হন ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র কুদস ফোর্সের কমান্ডার মেজর জেনারেল কাসেম সোলেমানি। এসময় ইরাকের জনপ্রিয় স্বেচ্ছাসেবী সংগঠন হাশদ আশ-শাবির উপ-প্রধান মাহদি আল মুহান্দিসসহ আরও ৬ জন নিহত হয়েছিলেন। এর তিনদিন পর রোববার (৫ জানুয়ারি) ইরাকের সংসদে এ প্রস্তাব ওঠে।

২০০৩ সালে ইরাক আগ্রাসনের পর থেকে দেশটিতে ঘাঁটি গেড়ে আছে হাজার হাজার মার্কিন সৈন্য। ইরাকে বর্তমানে আমেরিকার প্রায় ৫ হাজার সৈন্য রয়েছে। মিত্র হিসেবে প্রতিবেশি ইরান এবং যুক্তরাষ্ট্র সংকটে বেকায়দায় রয়েছে ইরাক।

ইরাকে থাকা মার্কিন সৈন্যরা সুন্নি মুসলিম ইসলামিক স্টেট (আইএস) বিরোধী লড়াইয়ে সহযোগিতা করছে। তবে কাসেম সোলাইমানিকে হত্যা দেশটির সার্বভৌমত্ব লঙ্ঘন এবং সহযোগী হিসেবে মার্কিন সৈন্যদের ইরাকে থাকার শর্ত ভঙ্গ হিসেবে দেখছে ইরাক সরকার।

ইরাকের পার্লামেন্টে পাস হওয়া ওই প্রস্তাবে বলা হয়েছে, ‌‌‘ইসলামিক স্টেটের বিরুদ্ধে লড়াইয়ে সরকার আন্তর্জাতিক জোটের কাছে সহযোগিতা চেয়ে ইরাকে সেনা রাখার যে অনুরোধ করেছিল তা বাতিল করার প্রস্তাব করবে।’

প্রস্তাবে আরও বলা হয়েছে ‘সরকার অবশ্যই ইরাকের মাটিতে অন্য দেশের সেনা উপস্থিতির অবসান ঘটাতে কাজ করবে এবং যেকোনো কারণে ইরাকের ভূমি, আকাসসীমা অথবা জলপথ ব্যবহার করতে দেবে না।’

ইরাকের তত্বাবধায়ক প্রধানমন্ত্রী আদেল আব্দুল মাহদি পার্লামেন্টে দেওয়া তার বক্তব্যে দেশটি থেকে বিদেশি সৈন্যদের দ্রুত চলে যাওয়ার আহ্বান জানিয়ে বলেন, ইরাক থেকে মার্কিন সৈন্যদের দ্রুত চলে যাওয়া উচিত।

তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশের সঙ্গে সুস্থ ও সঠিক সম্পর্ক রক্ষায় ইরাকে মার্কিন সামরিক উপস্থিতির ইতি ঘটানো প্রয়োজন।

রেজ্যুলেশনে কাসেম সোলাইমানি ও মাহদি আল মুহান্দিসসহ আরও ৬ জন হত্যা করে ইরাকি নিরাপত্তা এবং সার্বভৌমত্বকে মারাত্মকভাবে ক্ষুণ্ণ করার জন্য যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে জাতিসংঘে অভিযোগ করতে বলা হয় ইরাকি সরকারকে।