• আজ ২৫শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

সোলাইমানি হত্যার প্রতিবাদে পাকিস্তানে ব্যাপক বিক্ষোভ

❏ সোমবার, জানুয়ারী ৬, ২০২০ আন্তর্জাতিক
pak

আন্তর্জাতিক ডেস্কঃ মার্কিন ড্রোন হামলায় ইরানি জেনারেল কাসেম সোলাইমানি নিহত হওয়ার প্রতিবাদে পাকিস্তানেও ব্যাপক বিক্ষোভ হয়েছে। সোলাইমানির প্রতি শ্রদ্ধা ও তাকে হত্যার প্রতিবাদ নারী, শিশু সহ সব বয়সের মানুষ এই বিক্ষোভে অংশ নিয়েছেন।

শুক্রবার ইসলামাবাদে অবস্থিত যুক্তরাষ্ট্রের দূতাবাস দেশজুড়ে ভ্রমণ সতর্কতা জারি করেছে। রোববার ফাওয়ারা চক নামক স্থানে বিকেল ৩টার দিকে ওই মিছিলের যাত্রা শুরু হয়। এসময় তারা তাদের হাতে নিহত সোলাইমানির ছবি বহন করছিলেন। বিক্ষোভ কারীরা মার্কিন কনস্যুলেটের দিকে এগিয়ে যেতে চেষ্টা করলে পুলিশের সঙ্গে তাদের সংঘাতের ঘটনাও ঘটেছে।

এসময় তারা ‘আমেরিকা নিপাত যাক, ইসরাইল নিপাতক’ বলে স্লোগান দেন। শিয়া মুসলমানদের বিভিন্ন সংগঠন এই বিক্ষোভের আয়োজন করেছেন। তবে তাদেরকে বাধা দেয় পাকিস্তানের নিরাপত্তা বাহিনী। তারা একটি প্রতিবাদপত্র দাখিল করে মার্কিন দূতাবাসে। পাকিস্তানের মাটি ব্যবহার করে ইরানে হামলা হতে পারে এমন আশঙ্কাও প্রকাশ করেন তারা। তবে দেশটির মেজর জেনারেল গফুর আশ্বস্ত করেছেন যে, পাকিস্তানে অবস্থিত মার্কিন ঘাটি থেকে পার্শ্ববর্তী কোনো দেশে হামলা হবে না।

র‌্যালিতে এক জ্যেষ্ঠ ধর্মীয় নেতা শাহানশাহ নকভী বলেন, ইরানের বিরুদ্ধে পাকিস্তানের মাটি ব্যবহার করতে দেয়া হবে না।

রাজধানী ইসলামাবাদেও ছোট্ট একটি বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। সেখানে প্রতিবাদকারীরা আমেরিকা ও ইসরাইলের পতাকায় আগুন ধরিয়ে দিয়েছেন।

সব ধরনের বিতর্কের শান্তিপূর্ণ সমাধানের কথা বলছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ও সেনাপ্রধান কামার জাভেদ বাজওয়া।