জেএনইউতে শিক্ষার্থীদের ওপর হামলার দায় স্বীকার করলো ‘হিন্দু রক্ষা দল’

❏ মঙ্গলবার, জানুয়ারী ৭, ২০২০ আন্তর্জাতিক
jnu

আন্তর্জাতিক ডেস্কঃ দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের ওপর মুখোশধারী সন্ত্রাসী হামলার দায় স্বীকার করেছে ‘হিন্দু রক্ষা দল’ নামের কট্টর হিন্দুত্ববাদী একটি সংগঠন।

দলটির নেতা পিঙ্কি চৌধুরী এ হামলার দায় স্বীকার করেন। তিনি বলেন, ‘‘জেএনইউ জাতীয়তা-বিরোধী ক্রিয়াকলাপের আখড়া। আমরা এটা বরদাস্ত করব না। জেএনইউয়ের হামলার সম্পূর্ণ দায় আমরা নিচ্ছি এবং জানিয়ে দিচ্ছি ওরা (হামলাকারীরা) ছিল আমাদেরই কর্মী।”

তবে সমালোচকরা বলছেন, বিজেপির ছাত্র সংগঠন (এবিভিপি) অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের উপরে ওঠা অভিযোগকে সরিয়ে দেওয়ার জন্যই দায় নিতে চাইছে হিন্দু রক্ষা দল।

তবে এ হামলার ঘটনায় আহত বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের সভাপতি ঐশী ঘোষ হামলার দায় দিয়েছেন বিজেপির ছাত্র সংগঠন এবিভিপি’র উপর।

রোববারের হামলার একটি ভিডিও ক্লিপ ও কয়েকটি ছবিতে এক তরুণকে এবিভিপির জেএনইউ এগজিকিউটিভ কমিটির সদস্য বিকাশ প্যাটেল বলে চেনা যাচ্ছে। তাঁকে সেদিন হামলা চালাতে আসা দুষ্কৃতীদের সঙ্গে দেখা গিয়েছে লাঠি হাতে।

উল্লেখ্য গেল রোববার সন্ধ্যায় জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে মুখোশধারী সন্ত্রাসীদের অতর্কিত হামলায় শিক্ষক-শিক্ষার্থীসহ বেশ কয়েকজন আহত হন। এ ঘটনার পরপরই বিক্ষোভে উত্তাল হয়ে উঠে ভারত। হামলার তীব্র নিন্দা জানান দেশটির বিরোধী দলের নেতারা। এ ঘটনায় পুলিশ তিনটি মামলা করলেও কারো নাম উল্লেখ করা হয়নি।