আমি থাকতে ইরান পরমাণু বোমা তৈরি করতে পারবে না: ট্রাম্প

❏ বৃহস্পতিবার, জানুয়ারী ৯, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, যতদিন আমি প্রেসিডেন্ট থাকব ইরান পরমাণু বোমা তৈরি করতে পারবে না।

বুধবার (৮ জানুয়ারি) স্থানীয় সময় সকাল সাড়ে ১১টায় হোয়াইট হাউজে দেওয়া এক বিবৃতিতে এসব কথা বলেন ট্রাম্প ।

এদিন প্রায় ২৫ মিনিট দেরিতে নির্ধারিত সংবাদ সম্মেলনে আসেন মার্কিন প্রেসিডেন্ট। এসেই ট্রাম্প বলেন, ইরানের ভালো ভবিষ্যত আশা করে যুক্তরাষ্ট্র। আইএস জঙ্গিদের ধ্বংস দুদেশের জন্যই মঙ্গল বয়ে এনেছে। ইরানের শাসকদের বোধোদয় হলে, তাদের সঙ্গে পথ চলতে আপত্তি নেই তার।

এরপর বক্তৃতায় তিনি ইরানের ছোড়া মিসাইলের কথা উল্লেখ করে বলেন, ইরানি মিসাইল হামলায় কোনো ক্ষয়ক্ষতি ও প্রাণহানি হয়নি। কারণ পূর্বেই প্রতিরক্ষা ব্যবস্থা নেওয়া হয়েছিল। এ জন্য চৌকস ও দক্ষ সেনাদের ধন্যবাদ।

কথার মাঝেই ট্রাম্প ইরানকে সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক হিসেবে উল্লেখ করেন। তিনি বলেন, আমেরিকানদের জীবন হুমকির মধ্যে ফেলছিল, এমন একজনকে আমরা গত সপ্তাহে হত্যা করেছি। সে হিজবুল্লাহসহ সন্ত্রাসীদের প্রশিক্ষণ দিত। রাস্তার পাশে বোমা পুঁতে রেখে অনেক সৈন্যকে হত্যা করেছে।

ট্রাম্প বলেন, সোলাইমানির নির্দেশে বাগদাদে মার্কিন অ্যাম্বাসিতে হামলা হয়। সে আরও বড় হামলার পরিকল্পনা করেছিল কিন্তু আমরা তাকে প্রতিহত করি।

মার্কিন প্রেসিডেন্ট ঘোষণা করেন, ইরানের ওপর যুক্তরাষ্ট্র কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করবে। যতদিন না ইরান তার স্বভাব পরিবর্তন করে।

কাজে আসেনি এমন একটি পরমাণু চুক্তির বদৌলতে তাদের ১১৫ বিলিয়ন ডলার দেওয়া হয়েছে জানিয়ে ট্রাম্প বলেন, তারা কৃতজ্ঞতা না জানিয়ে আমেরিকার মৃত্যু কামনা করছে।