মানুষের প্রশ্ন মজনু আসল ধর্ষক নাকি জজ মিয়া নাটক: ভিপি নুর

৬:১০ অপরাহ্ন | বৃহস্পতিবার, জানুয়ারী ৯, ২০২০ আলোচিত বাংলাদেশ

সময়ের কন্ঠস্বর ডেস্ক- ধর্ষক মজনু গ্রেফতারের ঘটনা মানুষের মধ্যে স্বস্তির বদলে উদ্বেগ তৈরি হয়েছে বলে মনে করেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সহ-সভাপতি (ভিপি) নুরুল হক নুর।

তিনি বলেন, আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি কতটুকু অনাস্থা থাকলে, মানুষ অপরাধীকে ধরা নিয়েও প্রশ্ন তুলতে পারে। মানুষ প্রশ্ন তুলেছে এটি আসল ধর্ষক নাকি ‘জজ মিয়া নাটক’।

বৃহস্পতিবার (৯ জানুয়ারি) বিকেলে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ আয়োজিত ধর্ষণ ও নিপীড়নের বিরুদ্ধে পদযাত্রা কর্মসূচিতে তিনি এসব কথা বলেন।

নুর বলেন, আমরা জানিনা কে আসল ধর্ষক। ধরে নিচ্ছি সেই প্রকৃত অপরাধী, কিন্তু দেশের জন্য এটি এলার্মিং যে, আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি দিন দিন এভাবে অনাস্থা তৈরি হয়েছে। সুতরাং আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি মানুষের আস্থা ফিরিয়ে আনতে হবে সরকারকেই।

তিনি বলেন, ‘দু-একটি ঘটনার প্রতিবাদ হলেও অনেকগুলো ঘটনার প্রতিবাদ না হওয়ায় ঘটনাগুলো ধামাচাপা পড়ে যায়। তাই ধর্ষণ, নারী নিপীড়নসহ সব অপরাধের বিরুদ্ধে আমাদের সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। এর বিকল্প নেই। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এ ঘটনায় সোচ্চার না হলে জোরালো পদক্ষেপ হতো না।’

নুর আরও বলেন, ‘ক্যান্টনমেন্টের মতো সুরক্ষিত এলাকায় তনু ধর্ষণের শিকার হয়েছে। সেই ঘটনায় জোরালো প্রতিবাদ হয়েছে। কিন্তু তনু হত্যার ঘটনায় এখন পর্যন্ত কোনো বিচার না হওয়ায় আমরা ধিক্কার জানাই। রাষ্ট্রকে মেরামত করতে হলে, রাষ্ট্রের আইনের শাসন ও ন্যায়বিচার প্রতিষ্ঠা করতে হলে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। এ জন্য তরুণ সমাজকে প্রতিবাদ করতে রাজপথে নেমে আসতে হবে।’