‘ধর্ষণ-নিপীড়নের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে’- ভিপি নুর

⏱ | বৃহস্পতিবার, জানুয়ারী ৯, ২০২০ 📁 শিক্ষাঙ্গন
nur

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সহ-সভাপতি (ভিপি) নুরুল হক নুর বলেছেন, ধর্ষণ, নারী নিপীড়নসহ সব অপরাধের বিরুদ্ধে আমাদের সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। এর বিকল্প নেই। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এ ঘটনায় সোচ্চার না হলে জোরালো পদক্ষেপ হতো না।

বৃহস্পতিবার (৯ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে ধর্ষণ ও নিপীড়নের বিরুদ্ধে গণপদযাত্রা শেষে বক্তৃতায় তিনি এ আহ্বান জানান।

নুরুল হক নুর বলেন, আমরা ৪৮ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছিলাম ধর্ষককে গ্রেপ্তার করার জন্য। এসময়ের মধ্যে ধর্ষককে গ্রেপ্তার করায় ধন্যবাদ জানাই। সারা বাংলাদেশে ধর্ষণের ঘটনা অহরহ ঘটছে কিন্তু এ ধরনের প্রতিবাদ হচ্ছে না। গণমাধ্যমে না আসার কারণে সেগুলোর বিচার হচ্ছে না। রাষ্ট্রে যখন বিচারহীনতার সংস্কৃতি চলছে, দুঃশাসন চলছে, এ অবস্থা প্রতিরোধে আমরা জনগণ ও শিক্ষার্থীদের সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানিয়েছি। কারণ আমরা যদি না জাগি, প্রতিবাদ না করি এ ধরনের ঘটনাগুলোর বিচার হবে না। সামনে যদি এ ধরনের ঘটনা ঘটে তাহলে আমরা প্রতিবাদ করে ন্যায়বিচার নিশ্চিত করবো।

তিনি আরও বলেন, ‘ক্যান্টনমেন্টের মতো সুরক্ষিত এলাকায় তনু ধর্ষণের শিকার হয়েছে। সেই ঘটনায় জোরালো প্রতিবাদ হয়েছে। কিন্তু তনু হত্যার ঘটনায় এখন পর্যন্ত কোনো বিচার না হওয়ায় আমরা ধিক্কার জানাই। রাষ্ট্রকে মেরামত করতে হলে, রাষ্ট্রের আইনের শাসন ও ন্যায়বিচার প্রতিষ্ঠা করতে হলে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। এ জন্য তরুণ সমাজকে প্রতিবাদ করতে রাজপথে নেমে আসতে হবে।’

পদযাত্রা পূর্ববর্তী সমাবেশে উপস্থিত ছিলেন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন, যুগ্ম আহ্বায়ক রাশেদ খান, বিন ইয়ামিন মোল্লা, মশিউর রহমান প্রমুখ।

পদযাত্রাটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশ থেকে শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন স্থান প্রদক্ষিণ শেষে পুনরায় রাজু ভাস্কর্যে এসে শেষ হয়।