ভারতের সাহায্য চাইল ইরান

⏱ | বৃহস্পতিবার, জানুয়ারী ৯, ২০২০ 📁 আন্তর্জাতিক
varot

আন্তর্জাতিক ডেস্কঃ মার্কিন হামলায় নিহত এলিট কুদস বাহিনীর প্রধান জেনারেল কাসেম সোলেইমানির নিহতের ঘটনা নিয়ে যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে চলছে তুমুল দ্বন্দ্ব। এমন পরিস্থিতিতে শান্তি স্থাপনে ভারতের সাহায্য চেয়েছে ইরান।

ভারতে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত আলি শেগেনি বলেছেন, মধ্যপ্রাচ্যে শান্তি স্থাপনে ভারত কোনও পদক্ষেপ গ্রহণ করলে সেটিকে স্বাগত জানাবে ইরান।

তিনি বলেন, বর্তমান পরিস্থিতির জেরে কোনওভাবেই ছাবাহার বন্দরে ভারতের কাজে ব্যাঘাত পড়বে না।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, জরুরি কোনও কাজ না থাকলে ভারতীয়দের ইরাক সফর এড়িয়ে যাওয়াই ভালো। ভারতে যাতায়াত করা যাত্রীবাহী বিমানগুলিকে উপসাগরীয় এলাকার ত্রিসীমানায় যেতে নিষেধ করা হয়েছে। দুবাইগামী সব বিমান সৌদি হয়ে ঘুরপথে যাতায়াত করছে। না হলে সেগুলি যুক্তরাষ্ট্র বা ইরানের ক্ষেপণাস্ত্র হামলার কবলে পড়তে পারে।

মুখপাত্র রবীশ কুমারের টুইট, ইরাকে যে ভারতীয়রা আছেন, তাঁদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছে সেখানকার ভারতীয় দূতাবাস।

ভারতীয় নৌবাহিনী জানিয়েছে, যুদ্ধ শুরু হলে উপসাগরীয় এলাকায় থাকা ভারতীয়দের দেশে ফিরিয়ে আনার কাজ তারা দ্রুত শুরু করে দেবে।

এর আগে শুক্রবার (৩ জানুয়ারি) ভোররাতে ইরাকের রাজধানী বাগদাদে মার্কিন বাহিনীর বিমান হামলায় ইরানের কুদস ফোর্সের কমান্ডার লেঃ জেনারেল কাসেম সোলাইমানি মারা যান। ওই হামলায় জেনারেল সোলাইমানির সঙ্গে ইরাকের হাশদ আশ-শাবি’র উপপ্রধান আবু মাহদি আল-মুহানদিস’সহ দু’দেশের মোট ১০ জওয়ান ও কমান্ডার শহীদ হন।