সংবাদ শিরোনাম
  • আজ ১১ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

কিম জং-উনকে জন্মদিনের শুভেচ্ছা জানালেন ট্রাম্প

৮:৪১ অপরাহ্ণ | শুক্রবার, জানুয়ারি ১০, ২০২০ আন্তর্জাতিক
FILE PHOTO: U.S. President Donald Trump and North Korea's leader Kim Jong Un shake hands after signing documents during a summit at the Capella Hotel on the resort island of Sentosa, Singapore

আন্তর্জাতিক ডেস্কঃ যুক্তরাষ্ট্র আর উত্তর কোরিয়ার মধ্যে শত্রুতার ইতিহাস দীর্ঘদিনের। কিন্তু মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর থেকে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতার সঙ্গে আলোচনা শুরু করেন। দুই নেতার সর্বশেষ আলোচনা অনাকাঙ্খিতভাবে শেষ হয়ে উত্তেজনা তৈরি হলেও কিমকে জন্মদিনের শুভেচ্ছা জানাতে ভোলেননি ট্রাম্প।

বিভিন্ন মার্কিন সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হচ্ছে, উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনকে জন্মদিনের শুভেচ্ছাবার্তা পাঠিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। আর এই খবর জানিয়েছেন দক্ষিণ কোরিয়ার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা চুং ইউই। এ সপ্তাহেই তিনি ওয়াশিংটনে ট্রাম্পের সঙ্গে সাক্ষাৎ করেছেন।

সাংবাদিকদের চুং বলেন, তাকে উত্তর কোরিয়ায় এ বার্তা পৌঁছে দিতে বলা হয়েছে এবং বৃহস্পতিবারেই তিনি বার্তাটি পৌঁছে দিয়েছেন। ওয়াশিংটন থেকে দক্ষিণ কোরিয়ায় ফিরে চুং বলেন, আমরা যেদিন সাক্ষাৎ করেছিলাম সেই দিনটি ছিল উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের জন্মদিন। প্রেসিডেন্ট ট্রাম্পের সেটি মনে ছিল এবং তিনি আমাকে জন্মদিনের শুভেচ্ছাবার্তা তাকে পৌঁছে দেওয়ার অনুরোধ করেন। তবে বার্তাটি লিখিত কিনা বা জন্মদিনের শুভেচ্ছার বাইরেও অন্য কোনো বার্তা ট্রাম্প দিয়েছেন কি-না তা জানাননি চুং।

ধারণা করা হয়, ৮ জানুয়ারি কিমের জন্মদিন। যদিও উত্তর কোরিয়া কখনই এ দিনটি কিমের জন্মদিন বলে নিশ্চিত করে জানায়নি। দেশটির সরকার কিমের জন্ম ১৯৮৪ সালে বলে জানিয়েছে। সেই হিসাবে এ বছর তার বয়স দাঁড়ায় ৩৬ বছরে। গত বছর উত্তর কোরিয়ার নিরস্ত্রীকরণের বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্রের সর্বশেষ আলোচনার উদ্যোগ ভেস্তে গেলেও ট্রাম্প বলে আসছেন, কিমের সঙ্গে তার সম্পর্ক ভাল।