ভারত সফর বাতিল করলেন পররাষ্ট্রমন্ত্রী-প্রতিমন্ত্রী

২:৪৮ অপরাহ্ণ | শনিবার, জানুয়ারি ১১, ২০২০ আলোচিত বাংলাদেশ

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- ভারতের নয়াদিল্লিতে আগামী ১৪ থেকে ১৬ জানুয়ারি অনুষ্ঠিতব্য রাইসিনা ডায়ালগে অংশ নিচ্ছেন না পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম যোগ দেবেন না।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, প্রতি বছরের মতো এবারও দিল্লিতে রাইসিনা সংলাপের আয়োজন করেছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় ও অবজার্ভার রিসার্চ ফাউন্ডেশন। প্রতিবারই এ আন্তর্জাতিক সম্মেলনে অংশ নেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী বা প্রতিমন্ত্রী।

তারই ধারাবাহিকতায় এবারও ভারতের পক্ষ থেকে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনকে অংশ নেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়। তবে পরবর্তী সময়ে তিনি সংলাপে অংশ নিতে পারছেন না বলে জানান। এরপর পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমকে সংলাপে আমন্ত্রণ জানানো হয়। তিনি যেতে চাইলেও শেষ পর্যন্ত পারছেন না।

সূত্র জানায়, রোববার (১২ জানুয়ারি) প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংযুক্ত আরব আমিরাতে সফরে যাচ্ছেন। তার সফরসঙ্গী হিসেবে যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিমন্ত্রী। এ কারণেই তারা এবারের রাইসিনা সংলাপে অংশ নিতে পারছেন না।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ১২ থেকে ১৪ জানুয়ারি আবুধাবি সফর করবেন। সেখানে মধ্যপ্রাচ্যে অবস্থিত বাংলাদেশি রাষ্ট্রদূতদের নিয়ে এনভয় কনফারেন্স হবে।

এর আগে গত মাসে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন তাদের পূর্ব নির্ধারিত সফর বাতিল করেন। এর এক সপ্তাহ পরে অভিন্ন নদীর পানিবণ্টন নিয়ে তথ্য বিনিময় সংক্রান্ত এক বৈঠক বাতিল করা হয়।