• আজ ১৬ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

কাঁচা টমেটো পাকানোর সময় কৃষককে ধরে ফেললেন খাদ্যমন্ত্রী

৯:৩৫ অপরাহ্ণ | শনিবার, জানুয়ারি ১১, ২০২০ রাজশাহী
omet

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ ক্ষেতে রাসায়নিক দিয়ে টমেটো পাকানোর কাজে ব্যস্ত কয়েকজন কৃষক। পাশে রাস্তা দিয়ে যাচ্ছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। এই দৃশ্য দেখে গাড়ি থেকে নেমে পড়লেন তিনি। পাকড়াও করে কয়েকজন চাষিকে হাতেনাতে ধরেন মন্ত্রী। এ সময় টমেটো পাকানোর কাজে ব্যবহৃত ইথিওপিনও জব্দ করা হয়।

শনিবার সড়ক পথে রাজশাহী থেকে চাঁপাইনবাবগঞ্জ আসার পথে মহাসড়কের পাশে রাজশাহীর গোদাগাড়ির বিস্তীর্ণ এলাকায় এ ঘটনা ঘটে। এছাড়া সেখানকার বিপুল পরিমাণ টমেটো বাজারজাত করতে নিষেধাজ্ঞা আরোপ করেন। এছাড়া নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের স্পেশাল টিম পরীক্ষার জন্য বিমানে পাঠানে হয়েছে। তারা এটি পরীক্ষা করে ব্যবস্থা গ্রহণ করবেন বলে জানা গেছে।

এ সময় মন্ত্রী জানান, কৃত্রিমভাবে টমেটো পাকিয়ে তা বাজারজাত করার দৃশ্য চোখে পড়ার পর আমি সেখানে নেমে যাই। প্রায় এক ঘণ্টা অবস্থান করে স্থানীয় প্রশাসনের মাধ্যমে সকল টমেটো জব্দ করা হয়েছে। ক্ষতিকর রাসায়নিক ইথিওপিন গার্ডেনও জব্দ করা হয়। সে রাসায়নিকে লেখা রয়েছে ফল পাকানোর জন্য তা ব্যবহার করা যাবে না। অথচ তারা সেটি দিয়েই টমেটো পাকাচ্ছে। আমি কৃষি সচিব, রাজাশাহীর বিভাগীয় কমিশনার ও ডিসির সঙ্গে কথা বলে ব্যবস্থা গ্রহণের জন্য বলেছি।

এছাড়া নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের স্পেশাল টিম পরীক্ষার জন্য বিমানে রওনা দিয়েছে।

তারা এটি পরীক্ষা করে ব্যবস্থা গ্রহণ করবেন। মোট কথা মানুষের স্বাস্থ্যঝুঁকি থাকে এমন ভেজাল বা রাসায়নিক মিশ্রিত কোনও জিনিস বাজারজাত করা যাবে না। যেকোনোভাবে এগুলো প্রতিহত করা হবে। আমি সেই নির্দেশনাই দিয়েছি।

এতে মানবদেহের ক্ষতি করে এমন কিছু আছে কি-না রিপোর্ট না আসা পর্যন্ত কেমিক্যাল মিশ্রিত এ টমেটো যাতে বাজারজাত না হয়, সেজন্য গোদাগাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এবং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) নির্দেশ দিয়েছেন সাধন চন্দ্র মজুমদার।

শনিবার খাদ্য মন্ত্রণালয়ের প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়।