• আজ ১০ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

সারা দেশে কনকনে শীতে জবুথবু জনজীবন, তেঁতুলিয়ায় তাপমাত্রা ৯.৯

১:২২ অপরাহ্ণ | রবিবার, জানুয়ারি ১২, ২০২০ ফিচার

সময়ের কণ্ঠস্বর ডেস্ক- পারদ আরও নেমেছে। বেড়েছে শীতের তীব্রতা। দেশের বিভিন্ন স্থানে ফের হানা দিয়েছে শৈত্যপ্রবাহ। এতে জবুথবু হয়ে পড়েছে জনজীবন। শৈত্যপ্রবাহের দাপটে বেড়েছে মানুষের দুর্ভোগ। তবে সব থেকে বেশি দুর্ভোগে খেটে খাওয়া নিম্ন আয়ের মানুষেরা।

এদিকে হিমালয়ের হিম বাতাসের কারণে আবারও হিমালয়ের কোলঘেঁষা দেশের সবচেয়ে উত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। এর সঙ্গে ঘন কুয়াশা যুক্ত হওয়ায় পরিস্থিতির আরও অবনতি হয়ে পড়েছে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, দেশের অন্তত ৮০ শতাংশ এলাকা গতকাল মেঘ ও কুয়াশায় ঢাকা ছিল। বাকি এলাকায় কিছু সময়ের জন্য সূর্যের দেখা পাওয়া গেলেও দিনের তাপমাত্রা খুব একটা বাড়েনি। ফলে কনকনে শীতের অনুভূতি কমেনি।

আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, সারাদেশের দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। তবে রাতে তাপমাত্রা কিছুটা কমে যেতে পারে। দেশের কোথাও কোথাও মধ্যরাত থেকে সকাল পর্যন্ত মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। কোথাও কোথাও বিকেল পর্যন্ত কুয়াচ্ছন্ন হয়ে থাকতে পারে। সূর্যের দেখা মিলবে না বলে ওই এলাকাগুলোতে ঠান্ডা বেশি অনুভূত হবে।

রাতে তাপমাত্রা আরও কমে গেলে রাজশাহী, বদলগাছী, দিনাজপুর, রংপুর, ডিমলা, যশোর, কুমারখালী এবং বগুড়ায় মৃদু শৈত্যপ্রবাহ ছড়িয়ে পড়তে পারে।