• আজ ১২ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

নিরাপত্তা শংকায় দুবাই গেলেন না ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী

১২:৪০ পূর্বাহ্ণ | সোমবার, জানুয়ারি ১৩, ২০২০ আন্তর্জাতিক
.dubai

আন্তর্জাতিক ডেস্কঃ নিরাপত্তা শংকায় চলতি মাসে পূর্ব নির্ধারিত দুবাই সফর স্থগিত করেছেন ইসরাইলি পররাষ্ট্রমন্ত্রী। মার্কিন-ইরান উত্তেজনার কারণেই এ সফর স্থগিত করা হয়েছে। দেশটির কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে বোরবার (১২ জানুয়ারি) এ খবর প্রকাশ করেছে তুর্কি সংবাদমাধ্যম ইয়েনি শাফাক।

দেশটির এক কূটনীতিক বলেন, ইসরায়েল কাৎজ এ মাসের মাঝামাঝি সময়ে উপসাগীয় দেশটির আয়োজনে এক্সপো ২০২০ দুবাইয়ের ইভেন্টে অংশ্রগ্রহণ করার কথা ছিল। তবে নিরাপত্তা কর্মকর্তাদের নির্দেশনার কারণে তিনি এ সফর স্থগিত করেছেন। পররাষ্ট্রমন্ত্রীর দুবাই সফরের পরবর্তী তারিখ ঘোষণা না দিয়ে তিনি এ কথা জানিয়েছেন।

নাম প্রকাশে অনিচ্ছুন একজন কূটনীতিক বলেন, ইসরাইল সতর্ক করে দিয়েছে যে, মার্কিন মিত্রদের বিরুদ্ধে প্রতিশোধ নিতে ইরান কাৎজকে টার্গেট করতে পারে। তবে হুমকির ব্যাপারে তিনি কোনো সুনির্দিষ্ট প্রমাণের বিষয় ইঙ্গিত করেননি।

কয়েকদশক ধরে তেহরান ও ওয়াশিংটনের মধ্যে উত্তেজনা চলে আসছে। তবে সম্প্রতি মার্কিন ড্রোন হামলায় ইরানি কমান্ডার জেনারেল কাসেম সোলাইমানি নিহত হন। এর প্রতিশোধ নিতে গত সপ্তাহে ইরাকে অবস্থিত মার্কিন ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। এর পরই দেশ দুটির মধ্যে নতুন করে উত্তেজনা বাড়তে থাকে।

১৯৭৯ সালে ইরানি বিপ্লবের পর থেকে তেহরানের আঞ্চলিক শত্রুতে পরিণত হয় ইসরাইল। সম্প্রতি বছরগুলোতে ইসরাইল সুন্নী উপসাগরীয় দেশগুলোর সঙ্গে সম্পর্ক বজায় রাখছে। এটি ইরানের জন্য উদ্বেগ সৃষ্টি করছে।

প্রতিবেদনে বলা হয়, আবর আমিরাতে সঙ্গে আনুষ্ঠানিক সম্পর্ক উপভোগ না করলেও এক্সপো ২০২০ দুবাইতে একটি প্যাভিলিয়ন থাকবে ইসরাইলের। ওই প্যাভিলিয়নটি অক্টোবরে প্রধানমন্ত্রী নেতানিয়াহু উদ্বোধন করেছেন।