সংবাদ শিরোনাম
  • আজ ৮ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

মার্কিন ঘাটিতে আবারও ভয়াবহ রকেট হামলা

১২:২৬ অপরাহ্ণ | সোমবার, জানুয়ারি ১৩, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- ইরাকে বিমান ঘাঁটিতে আবারও ভয়াবহ রকেট হামলার ঘটনা ঘটেছে। ইরানি মেজর জেনারেল কাসেম সোলেইমানির হত্যার পর এ নিয়ে তৃতীয়বারের মতো মর্টার হামলা চালানো হলো।

রবিবার রাতে রাজধানীর বাগদাদের আল-বালাদ বিমান ঘাঁটিতে ৬টি মর্টার হামলা চালানো হয়। ওই ঘাঁটিতে ইরাকে অবস্থানরত মার্কিন সেনাদের একটি বড় অংশ রয়েছে। কোন মার্কিন সৈন্য হতাহত না হলেও, চার ইরাকি সেনা আহত হয়েছে বলে গণমাধ্যমে জানিয়েছে নিরাপত্তা কর্মকর্তারা।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী এ ঘটনায় তীব্র ক্ষোভ জানিয়েছেন। এখনো পর্যন্ত হামলার দায় কেউ স্বীকার করেনি। তবে সোলেইমানির হত্যার বদলা নিতে গেল সপ্তাহে ইরাকে মার্কিন সেনাঘাঁটি লক্ষ্য কয়েক দফা হামলা চালায় ইরান।

আন্তর্জাতিক গণমাধ্যম জানায়, ইরাকের রাজধানী বাগদাদ থেকে ৫০ কিলোমিটার উত্তরে আল-বালাদ বিমান ঘাঁটি অবস্থিত। এখানে মার্কিন সেনাবাহিনীর একটি বেস আছে। স্ট্যাটিজিকভাবে গুরুত্বপূর্ণ এ সেনাঘাঁটির অভ্যন্তরের রানওয়েতে পরপর ছয়টি রকেট এসে পড়ে।

ইরানের সঙ্গে সম্প্রতি তিক্ততার জেরে ইরাকের মাটিতে আরো সতর্ক হয়েছে পেন্টাগন। যে কারণে এ ঘাঁটি থেকে অধিকাংশ মার্কিন সেনাকে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছিল বলে সামরিক সূত্রে জানা গেছে।

স্থানীয় সরকারকে সহায়তার জন্য ইরাকের বিভিন্ন ঘাঁটিতে বর্তমানে প্রায় ৫০০ মার্কিন সামরিক সদস্য মোতায়েন আছেন।