সংবাদ শিরোনাম
  • আজ ৮ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

ভারতের বিপক্ষে অনড় অবস্থানে মাহাথির

৩:৪০ অপরাহ্ণ | মঙ্গলবার, জানুয়ারি ১৪, ২০২০ আন্তর্জাতিক
maha

আন্তর্জাতিক ডেস্কঃ মালয়েশিয়া থেকে পাম তেল না কিনতে নিজ দেশের আমদানিকারকদের সতর্ক করে দিয়েছে ভারত। সম্প্রতি ভারতের মুসলিমবিদ্বেষী নাগরিকত্ব আইন ও কাশ্মির ইস্যুতে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের সমালোচনার প্রেক্ষিতে দিল্লি এমন উদ্যোগ নিয়েছে বলে প্রতীয়মান হচ্ছে।

এ বিষয়ে মঙ্গলবার মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহম্মদ বলেছেন, মালয়েশিয়া থেকে পাম তেল কিনবে না, সে সম্পর্কে অবগত কুয়ালালামপুর। সেইসঙ্গে তিনি জানান, তার দেশ আর্থিকভাবে ক্ষতির সম্মুখীন হলেও অন্যায়ের বিরুদ্ধে তিনি কথা বলে যাবেন।

মাহাথির বলেন, অবশ্যই আমরা উদ্বিগ্ন কেননা প্রচুর পরিমাণে পাম তেল ভারতে বিক্রি করি, কিন্তু অন্যদিকে আমাদের স্পষ্টভাষী হতে হবে। কিছু অন্যায়ের দিকে গেলে অবশ্যই সেটা আমাদের বলতে হবে।

সাংবাদিকদের তিনি আরও বলেছেন, এভাবে যদি আমরা টাকার চিন্তা করে অন্যায়ের বিরুদ্ধে কথা বলা থেকে বিরত থাকি, তাহলে আমি মনে করি আমাদের ও অন্যান্য ব্যক্তি দ্বারা অনেক ভুল কাজ হয়ে যাবে।

বিশ্বের ভোজ্য তেলের বৃহত্তম ক্রেতা ভারত গত সপ্তাহে আমদানির কিছু নিয়ম পরিবর্তন করেছে বলে জানায়। ব্যবসায়ীরা জানায়, মালয়েশিয়া থেকে পরিশোধিত পাম তেল আমদানি নিষিদ্ধ করা হয়েছে।

ভারতের নাগরিকত্ব আইন নিয়ে মাহাথির মোহম্মদের সমালোচনা করার জবাবে ভারত এমন পদক্ষেপ নিল। এছাড়া এর আগে মাহাথির মোহাম্মদ জাতিসংঘে দেওয়া এক বক্তৃতায় ভারত কাশ্মীরকে ‘আক্রমণ ও দখল’ করে রেখেছে বলে মন্তব্য করেছিলেন।

সেসময়ই ভারতের ভোজ্য তেল ব্যবসায়ীদের সংগঠন এক্সট্রাক্টরস অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া (এসইএআই) মালয়েশিয়া থেকে পাম ওয়েল আমদানি বন্ধের এক ধরনের সিদ্ধান্ত নেয়।

ভারতের এমন সিদ্ধান্তে ক্ষতির মুখে পরতে পারে মালয়েশিয়া। তবে মাহাথির বলেছেন, তিনি এর বিকল্প উপায় বের করবেন।

সুত্র- এনডিটিভি