• আজ সোমবার, ১৮ শ্রাবণ, ১৪২৮ ৷ ২ আগস্ট, ২০২১ ৷

‘ইরান আগের চেয়েও বেশি ইউরেনিয়াম সমৃদ্ধ’- রুহানি

ruha
❏ শুক্রবার, জানুয়ারী ১৭, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ ২০১৫ সালে ছয় বিশ্বশক্তির সঙ্গে পরমাণু চুক্তি সই করার আগে যতটা ইউরেনিয়াম সমৃদ্ধ করতো ইরান, বর্তমানে তার চেয়েও বেশি করা হচ্ছে। বৃহস্পতিবার টেলিভিশনে দেয়া এক ভাষণে ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানি এমন দাবি করছেন।

এ সময় হাসান রুহানি বলেন, আমরা পরমাণু সমঝোতা সই করার আগের চেয়েও এখন বেশি ইউরেনিয়াম সমৃদ্ধ করছি এবং আমরা অলস বসে ছিলাম না। চুক্তির অপরপক্ষগুলো যদি তাদের প্রতিশ্রুতি বাস্তবায়ন না করে তাহলে আমরাও একই রকমের ব্যবস্থা নেব।

তিনি আরও বলেন, যখন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার দেশকে এ পরমাণু সমঝোতা হতে বের করে নিয়েছেন তখন ইরান ধৈর্য ধরে অপেক্ষা করেছে, ট্রাম্পের মতো ভুল করেনি। এর পরিবর্তে বরং ইরান পরমাণু সমঝোতার প্রতি অনুগত দেশগুলোকে তা বাস্তবায়নের আহ্বান জানিয়েছে। ইরানের এ অবস্থান সঠিক ছিল এবং ইরানের ভূমিকার কারণে আমেরিকার মিত্র দেশগুলো এবং ইউরোপীয় ইউনিয়ন ট্রাম্পের নীতির সমালোচনা করেছে।

রুহানি বলেন, পরমাণু সমঝোতার মাধ্যমে তেহরান প্রমাণ করেছে, বিশ্বের সঙ্গে যোগাযোগের প্রয়োজন ছিল।

এ সময় পরমাণু চুক্তির অধীন প্রতিশ্রুতি থেকে ধীরে ধীরে সরে যাওয়ার ঘোষণা দিচ্ছে ইরান। গত বছরে এই চুক্তি থেকে একতরফাভাবে সরে যাওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্রের ট্রাম্প প্রশাসন।

এরপর দেশটির ওপর সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতি থেকে একের পর এক অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

গত ৩ জানুয়ারি বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে ড্রোন হামলা চালিয়ে হত্যা করা হয় ইরানের সবচেয়ে প্রভাবশালী জেনারেল হাসান রুহানিকে। এতে দুই দেশের মধ্যে উত্তেজনা নতুন উচ্চতায় চলে গেছে।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন