• আজ ১৩ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ

কিশোরগঞ্জে নরসুন্দা নদী পুনর্বাসন প্রকল্পের সীমাহীন দুর্নীতির অভিযোগ

৭:০২ অপরাহ্ণ | শুক্রবার, জানুয়ারি ১৭, ২০২০ ঢাকা
kishorgonj

এ. এম. উবায়েদ, কিশোরগঞ্জ প্রতিনিধি: কিশোরগঞ্জের নরসুন্দা নদী পুনর্বাসন প্রকল্পের সীমাহীন দুর্নীতির বিষয়ে আইনি ব্যবস্থা নেয়ার ঘোষণা দিয়েছেন নাগরিক অধিকার সুরক্ষা মঞ্চ।

বৃহস্পতিবার (১৬, জানুয়ারী) দুপুরে কিশোরগঞ্জ শহরের বিজয় চত্বরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে নাগরিক অধিকার সুরক্ষা মঞ্চের আহবায়ক শেখ সেলিম কবির জানান, তৎকালীন জেলা প্রশাসক নদীর জায়গা হিসেবে শহরের পুরান কাচারী মসজিদ সংলগ্ন যে জায়গা উদ্ধার করেন, সেই জায়গাটি বর্তমান জেলা প্রশাসক মসজিদের মার্কেট নির্মাণের জন্য তৎপরতা চালাচ্ছেন।

এসব বিষয়ে আগামী ৩১ জানুয়ারি বিজয় চত্বরে নাগরিক সমাবেশ করা হবে বলেও ঘোষণা দেওয়া হয়। সংবাদ সম্মেলনে নরসুন্দা নদী পুনর্বাসন ও কিশোরগঞ্জ পৌরসভাসংলগ্ন এলাকা উন্নয়ন প্রকল্পে দুর্নীতির বিষয়ে গঠিত প্রশাসনের উচ্চ পর্যায়ের তদন্ত কমিটির  প্রতিবেদন সাংবাদিকদের সামনে উপস্থাপন করা হয়।

স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব (উন্নয়ন) মো. রইছ উদ্দিন ২০১৭ সনে তদন্ত কাজ স¤পন্ন করেন। প্রায় ১১১ কোটি টাকার প্রকল্পের কাজ যথাযথভাবে স¤পন্ন হয়নি, এমনকি অনেক স্থানেই নদী খননের আলামত পাওয়া যায়নি বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়। তদন্ত প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়, শহরের গৌরাঙ্গ বাজার সেতু থেকে মাছবাজার সেতু পর্যন্ত নদীর উত্তর অংশের ওয়াকওয়ে নির্মাণের কোন কাজই হয়নি।

এছাড়া হাসপাতালের দক্ষিণ অংশে প্রায় তিনশ মিটার ওয়াকওয়ে নির্মাণের পর ধসে পড়ে। নদী খননের ক্ষেত্রে পানি উন্নয়ন বোর্ডের অভিজ্ঞতাস¤পন্ন প্রকৌশলীদের দ্বারা এবং সিভিল ওয়ার্কসের নির্মাণকাজ কত অংশে হয়েছে এবং কাজের গুণগত মান পরীক্ষা-নিরীক্ষা করে প্রতিবেদন দেয়ার জন্য উপযুক্ত প্রকৌশলীদের দ্বারা কমিটি গঠন করে তদন্তে নির্দেশ দেয়া যেতে পারে বলে মতামত দেন তদন্তকারী কর্মকর্তা রইছ উদ্দিন। সংবাদ সম্মেলনে নাগরিক অধিকার সুরক্ষা মঞ্চের সদস্য কামরুল হাসান মুকুল, অনল চক্রবর্তী কানু ও নজরুল ইসলাম শাহজাহানসহ জেলায় কর্মরত ইলেক্ট্রনিক, প্রিন্ট ও অনলাইন মিডিয়ার সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন।

Loading...