• আজ ১৪ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ

নির্বাচন পেছানোর দাবিতে দেশব্যাপী অবরোধের ডাক

৬:১০ অপরাহ্ণ | শনিবার, জানুয়ারি ১৮, ২০২০ আলোচিত বাংলাদেশ

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- ৩০ জানুয়ারি অনুষ্ঠিত হতে যাওয়া ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচন পেছানোর দাবিতে আগামী ২৫ জানুয়ারি দেশব্যাপী অবরোধের ডাক দিয়েছে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ।

শনিবার (১৮ জানুয়ারি) রাজু ভাস্কর্যের সামনে অনশনরত শিক্ষার্থীদের সঙ্গে সংহতি প্রকাশ করে এ ঘোষণা দেন সংগঠনটির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানা দাশগুপ্ত।

তিনি জানান, দাবি আদায়ের লক্ষ্যে আগামী ২২ জানুয়ারি মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করা হবে।

রানা দাশগুপ্ত বলেন, ‘৩০ জানুয়ারি সনাতন ধর্মাবলম্বীদের সরস্বতী পূজা। এদিন কোনো নির্বাচন মেনে নেওয়া হবে না। অসাম্প্রদায়িক বাংলাদেশে এমনটা হতে পারে না। তাই আমরা প্রতিরোধ করবো। এতে যেকোনো অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির সৃষ্টি হলে তার দায় নির্বাচন কমিশনের ওপরই বর্তাবে।’

ঢাকার উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন পেছানোর দাবিতে গত বৃহস্পতিবার দুপুর থেকে আমরণ অনশন শুরু করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রায় ৪০ জন শিক্ষার্থী। আমরণ অনশনরত শিক্ষার্থীদের মধ্যে আজ শনিবার তৃতীয় দিনে পাঁচজন অসুস্থ হয়ে পড়েছেন।

এর আগে অনশনের দ্বিতীয় দিনে গতকাল শুক্রবার আরও ১০ জন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েন। তাঁদের মধ্যে গুরুতর অবস্থায় দুজনকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়।

গত ২২ ডিসেম্বর নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) ও ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) নির্বাচন ৩০ জানুয়ারি অনুষ্ঠিত হবে।

ওই দিন দেশব্যাপী উদ্‌যাপিত হবে হিন্দু সম্প্রদায়ের অন্যতম বড় ধর্মীয় উৎসব সরস্বতীপূজা। পূজাকে কেন্দ্র করে নির্বাচন পেছানোর নির্দেশনা চেয়ে ৬ জানুয়ারি হাইকোর্টে রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী অশোক কুমার ঘোষ। ১৪ জানুয়ারি হাইকোর্ট সরাসরি রিট খারিজ করে দেন। ১৬ জানুয়ারি রিট খারিজের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করা হয়েছে।

Loading...