• আজ ১৫ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ

ইরান ইস্যুতে মার্কিন নীতির নিন্দা জানালো জার্মানি

১০:৩৮ অপরাহ্ণ | সোমবার, জানুয়ারি ২০, ২০২০ আন্তর্জাতিক
haika

আন্তর্জাতিক ডেস্কঃ ইরানকে সর্বোচ্চ চাপে রাখার মার্কিন নীতির নিন্দা জানিয়েছে ইউরোপের দেশ জার্মানি। যুক্তরাষ্ট্রের এমন নীতি অতীতে খারাপ ফলাফল নিয়ে এসেছে বলে মনে করে দেশটি। জার্মানির পররাষ্ট্রমন্ত্রী হাইকো মাসের মন্তব্যের বরাতে এ খবর প্রকাশ করেছে দেশটির সংবাদমাধ্যম ডয়েচে ভেলে।

রোববার (১৯ জানুয়ারি) মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমালোচনা করে জার্মানির পররাষ্ট্রমন্ত্রী হাইকো মাস এ নিন্দা জানান।

তিনি বলেন, ইরানকে সর্বোচ্চ চাপে রাখার মার্কিন নীতির ভবিষ্যৎ ভালো নয়। এ ধরণের নীতি অতীতে খারাপ ফলাফল নিয়ে এসেছে।

হাইকো মাস বলেন, বাইরে থেকে চাপ দিয়ে ইরানের সরকার পরিবর্তন করলে পরিস্থিতির উন্নতি ঘটবে বলে মনে করার কিছু নেই। অতীতে যেমন ইরাকে তার ফলাফল খারাপ হয়েছে।

উল্লেখ্য ২০১৮ সালের মে মাসে যুক্তরাষ্ট্র পরমাণু চুক্তি থেকে নিজেদের প্রত্যাহার করে নেয়। এরপর থেকেই ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যকার সম্পর্ক ক্রমশ অবনতি হতে শুরু করে। আর ইরানের ওপর একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করতে থাকে মার্কিন প্রশাসন।

এছাড়া গত ৩ জানুয়ারি ইরাকের বাগদাদে মার্কিনি সেনাদের ড্রোন হামলায় ইরানের সর্বোচ্চ সামরিক কর্মকর্তা জেনারেল কাসেম সোলাইমানির নিহতের জেরে তেহরান ও ওয়াশিংটনের মধ্যকার সম্পর্কে যুদ্ধাবস্থা বিরাজ করছে। এমন অবস্থায় ইরানকে চাপে রাখতে নতুন করে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এছাড়া ইরানের ওপর চাপ প্রয়োগের জন্য ফ্রান্স, যুক্তরাজ্য ও জার্মানির মতো প্রভাবশালী দেশগুলোকে বাধ্য করছে ট্রাম্প প্রশাসন। এমন অবস্থাতেই ইরানকে সর্বোচ্চ চাপে রাখার মার্কিন নীতির সমালোচনা করলেন জার্মানির পররাষ্ট্রমন্ত্রী।

Loading...