• আজ মঙ্গলবার, ১৯ শ্রাবণ, ১৪২৮ ৷ ৩ আগস্ট, ২০২১ ৷

কোরনা ভাইরাসে চীনে মৃতের সংখ্যা ৪, বিশ্বজুড়ে সতর্কতা

China-virus-16
❏ মঙ্গলবার, জানুয়ারী ২১, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ ভয়াবহ করোনা ভাইরাস মানুষ থেকে মানুষের দেহে সংক্রমণের কথা স্বীকার করেছেন চীন সরকারের একটি বিশেষজ্ঞ দলের প্রধান। এই ভাইরাসে ইতিমধ্যে মৃতের সংখ্যা চার জন পৌঁছেছে।

মঙ্গলবার চীনের কর্তৃপক্ষ জানিয়েছে, গত ১৯ জানুয়ারি উহান শহরে চতুর্থ ব্যক্তি মারা যান। এর আগে সোমবার এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ২২৩ জনে। উহান ছাড়াও বেইজিং ও সাংহাইতেও আক্রান্ত ব্যক্তি পাওয়ার কথা জানিয়েছেন কর্মকর্তারা। চীনে রোগ ছড়িয়ে পড়ায় বিশ্বজুড়ে নজরদারি জোরালো করা হয়েছে। এদিকে আন্তর্জাতিক স্বাস্থ্য সতর্কতা জারির বিষয়টি বিবেচনা করতে বুধবার বৈঠকে বসছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

দেশটির রাষ্ট্রীয় মিডিয়া বলেছে, শ্বাসযন্ত্র বিষয়ক বিশেষজ্ঞ টিমের প্রধান ঝং নানশান বলেছেন, গুয়াংডং প্রদেশে একই পরিবারের আরো দু’জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। চায়না ডেইলি পত্রিকার রিপোর্টে বলা হয়েছে, মেডিকেল বেশ কিছু কর্মীর দেহে এই ভাইরাসের পরীক্ষায় পজেটিভ পাওয়া গেছে।

সোমবার রাতে কর্তৃপক্ষের এই ঘোষণায় আতঙ্ক আরো বৃদ্ধি পেয়েছে। এখন পর্যন্ত কমপক্ষে দুই শতাধিক মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এমন অবস্থায় চীনা নেতারা এই প্রাদুর্ভাব থামাতে সম্ভাব্য সব পদক্ষেপ নেয়ার জন্য আহ্বান জানিয়েছে সরকারের প্রতি।

মঙ্গলবার উহার পৌর স্বাস্থ্য কমিশনের তরফে জানানো হয়েছে, গত ১৯ জানুয়ারি চতুর্থ ব্যক্তি হিসেবে মারা যান ৮৯ বছর বয়সী এক পুরুষ। গত ১৩ জানুয়ারি থেকে তার করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার লক্ষণ দেখা যায়। এর পাঁচদিন পর তিনি হাসপাতালে ভর্তি হন।

সোমবার নতুন করোনা ভাইরাস মানুষ থেকে মানুষে ছড়াতে পারে বলে নিশ্চিত করেছে চীনা কর্তৃপক্ষ। এই ভাইরাসে ১৫ জন চিকিৎসা কর্মী আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে তারা।

নতুন ধরনের এই ভাইরাসের উৎস খুঁজতে এখনও তদন্ত চলছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ভাইরাসটির প্রাথমিক উৎস প্রাণী হতে পারে। তবে চীনা কর্মকর্তাদের দাবি এই ভাইরাস ছড়ানোর সঙ্গে উহানের একটি সামুদ্রিক খাবারের বাজারের সম্পর্ক রয়েছে।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন