সংবাদ শিরোনাম
  • আজ ১৯শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

দৃশ্যমান হলো প্রায় অর্ধেক পদ্মাসেতু

⏱ ১:৩৫ অপরাহ্ন | বৃহস্পতিবার, জানুয়ারী ২৩, ২০২০ 📂 সাফল্যের বাংলাদেশ
padma

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ পদ্মাসেতুর মোট দৈর্ঘ্য ৬ দশমিক ১৫ কিলোমিটার। ৪১ টি স্প্যান দিয়ে তৈরি হবে এই সেতু। বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) সকালের ভালো খবর হলো, এই ৪১টির মধ্যে ২২টি স্প্যানই বসে গেছে। আর এর মধ্য দিয়ে দৃশ্যমান হয়েছে সেতুর প্রায় অর্ধেক।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান আব্দুল কাদের জানান, আগামী শনিবার (২৫ জানুয়ারি) এই স্প্যানটি বসানোর কথা ছিল। তবে ওইদিন চীনা নববর্ষ হওয়ার কারণে সূচিতে পরিবর্তন এনে দুই দিন আগেই ২২তম স্প্যানটি বসানো হলো।

সেতুর সহকারী প্রকৌশলী হুমায়ুন কবীর জানান, সকাল ৮টায় মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে তিয়ান-ই ক্রেনে করে রওনা দেয় ২২তম স্প্যান এবং বেলা সাড়ে ১১টায় ৫ ও ৬ নম্বর পিলারের ওপর তা বসানো হয়।

এরআগে, গত মঙ্গলবার (১৪ জানুয়ারি) দুপুরে সেতুর ৩২-৩৩ নম্বর পিলারে ২১তম স্প্যান বসানোর মাধ্যমে ৩১৫০ মিটার দৃশ্যমান হয়েছিল। সেতুর প্রতিটি স্প্যান ১৫০ মিটার দীর্ঘ।

পদ্মা সেতুতে মোট ৪২টি পিলারে ৪১টি স্প্যান বসবে। ২২টি স্প্যান বসানো সম্পূর্ণ হওয়ায় বাকি থাকলো ১৯টি স্প্যান। আর ৪২টি পিলারের মধ্যে ৩৬টি পিলারের কাজ সম্পূর্ণ শেষ হয়েছে এবং আরও দুটি পিলারের কাজ জানুয়ারি মাসেই শেষ হবে বলে জানা গেছে। ৬.১৫ কিলোমিটার দৈর্ঘ্যের সেতুটি দ্বিতল হবে, যার ওপর দিয়ে সড়কপথ ও নিচের অংশে থাকবে রেলপথ।