সংবাদ শিরোনাম
  • আজ ১২ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ

রোহিঙ্গা গণহত্যার দায় মিয়ানমার এড়াতে পারে না, বিচার চলবে: আইসিজে

৫:২৩ অপরাহ্ণ | বৃহস্পতিবার, জানুয়ারি ২৩, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- রোহিঙ্গা গণহত্যার দায় কোনোভাবেই মিয়ানমার এড়াতে পারে না এবং রোহিঙ্গা গণহত্যা মামলা চলবে বলে জানিয়ে মিয়ানমারের আবেদন প্রত্যাখ্যান করেছেন ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস (আইসিজে)। গাম্বিয়ার তথ্য-প্রমাণের বিপরীতে মিয়ানমার যথেষ্ট যুক্তি তুলে ধরতে পারেনি বলেও অন্তর্বর্তী আদেশে আদালত জানিয়েছে।

আজ বৃহস্পতিবার নেদারল্যান্ডসের দ্য হেগে অবস্থিত আইসিজে এই অন্তর্বর্তী আদেশ দেন। আদালতের প্রেসিডেন্ট বিচারপতি আবদুলকোয়াই আহমেদ ইউসুফ আদেশ পড়ে শোনান। এ সময় অপর ১৪ জন স্থায়ী বিচারপতি ও দুজন অ্যাডহক বিচারপতি আদালতকক্ষে উপস্থিত ছিলেন।

অর্ন্তবর্তী আদেশ ঘোষণায় বিচারক বলেন, জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং মিশন মিয়ানমার নিয়ে যে প্রতিবেদন প্রকাশ করেছে আদালত তা আমলে নিয়েছে। ওই প্রতিবেদনে মিয়ানমারে চরম মানবাধিকার লঙ্ঘন, হত্যা, গুম , খুন, ধর্ষণ, জমি দখলসহ গণহত্যার কথা বলা হয়েছে।

এছাড়াও জাতিসংঘের সর্বশেষ সাধারণ অধিবেশনেও বলা হয়েছে যে মিয়ানমারের পরিবেশ মানবাধিকারের জন্য ইতিবাচক নয়, বিশেষত রোহিঙ্গা জনগোষ্ঠীর জন্য মিয়ানমার ঝুঁকিপূর্ণ।

আদালতের প্রেসিডেন্ট বিচারক আবদুলকোয়াই আহমেদ ইউসুফ বলেন, আদালত এইসব তথ্য-উপাত্ত অমলে নিয়ে মিয়ানমারের আবেদন নাকচ করছে। মিয়ানমার দাবি করেছে, রাখাইনে যুদ্ধাপরাধ ঘটেছে, গণহত্যা নয়। কিন্তু আদালত একাধিক প্রতিবেদন থেকে মিয়ানমারে গণহত্যার আলামত দেখতে পেয়েছে। তাই গাম্বিয়ার আবেদনের প্রেক্ষিতে গণহত্যার অভিযোগে মিয়ানমারের বিরুদ্ধে এই মামলা এই আদালতে চলবে।

Loading...