• আজ ৮ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ

করোনা ভাইরাসকে ‘শয়তান’ বললেন চীনা প্রেসিডেন্ট

১:১০ অপরাহ্ণ | বুধবার, জানুয়ারি ২৯, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- শতাধিক মানুষের প্রাণ কেড়ে নেওয়া নতুন নিউমোনিয়া সদৃশ করোনাভাইরাসকে ‘শয়তান’ বলে আখ্যায়িত করেছেন চীনের প্রেসিডেন্ট শি চিনপিং। এছাড়া ভাইরাস মোকাবেলার লড়াইয়ে জয়ী হওয়ার অঙ্গীকারও করেন তিনি।

গতকাল মঙ্গলবার বেইজিংয়ের গ্রেট হলে বিশ্ব স্বাস্থ্য বিভাগের (ডব্লিউএইচও) মহাপরিচালক টেড্রস অ্যাধানমের সঙ্গে এক বৈঠকে তিনি একথা বলেন।

নতুন করোনা ভাইরাস থেকে বিদেশি ও চীনা নাগরিকদের কীভাবে সুরক্ষা দেওয়া যায় তা নিয়ে বেইজিংয়ে আলোচনায় বসেছিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেডরস আধানম ও প্রেসিডেন্ট শি জিনপিং।

বৈঠকে জিনপিং বলেছেন, ‘এই ভাইরাসটি শয়তান এবং আমরা শয়তানকে লুকিয়ে থাকতে দিতে পারি না। চীন আন্তর্জাতিক সহযোগিতা বৃদ্ধি করবে ভাইরাস থেকে প্রতিরক্ষায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার অংশগ্রহণকে স্বাগত জানায়। ভাইরাসের বিরুদ্ধে এই লড়াইয়ে চীন জিততে পারবে বলে আত্মবিশ্বাসী।

তবে ভাইরাস মোকাবেলায় চীনের এ তৎপরতা এবং আত্ববিশ্বাসের পরও উদ্বেগ বাড়ছেই। বিশ্বজুড়ে আতঙ্ক আর উদ্বেগের মধ্যে বিভিন্ন দেশ চীনের সঙ্গে যাতায়াত-যোগাযোগ বন্ধ করে দিচ্ছে। চীনা নাগরিকদের ভিসা এবং ভ্রমণের ওপর কড়াকড়ি আরোপ হচ্ছে। চীনে উহান থেকে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা এরই মধ্যে ১৩০ ছাড়িয়েছে, আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে প্রায় দ্বিগুণ।

চীনের বাইরে অন্তত ১৬ টি দেশে এ ভাইরাসের বিস্তার ঘটেছে। সর্বশেষ মঙ্গলবার জার্মানিতে করোনা ভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে বলে দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে। পরিস্থিতি এতোটাই নাজুক হয়ে দাঁড়িয়েছে যে, স্বায়ত্ত্বশাসিত হংকং জানিয়েছে, সাময়িকভাবে তারা মূল ভূখন্ড চীনের সঙ্গে সীমান্ত বন্ধ করে দিচ্ছে।

নিজেদের নাগরিককে দেশে ফিরিয়ে আনতে ইতোমধ্যে ভাইরাস প্রাদুর্ভাবের শহর উহানে বিমান পাঠিয়েছে যুক্তরাষ্ট্র ও চীন। এছাড়া ফ্রান্স, দক্ষিণ কোরিয়া ও ব্রিটেন তাদের নাগরিকদের ফিরিয়ে আনার ঘোষণা দিয়েছে।

জানা গেছে, মানুষের দেহে ভাইরাস সংক্রমণের পর লক্ষণ দেখা দিতে পারে এক থেকে ১৪ দিনের মধ্যে। কিন্তু লক্ষণ স্পষ্ট হওয়ার আগেই এ ভাইরাস ছড়াতে পারে মানুষ থেকে মানুষে। আর এ কারণেই রোগটির সংক্রমণ নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে পড়েছে।

Loading...