সংবাদ শিরোনাম

১১ ঘণ্টা পর শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে ফেরি চলাচল স্বাভাবিকপাবনায় চিংড়ি মাছের শরীরে আল্লাহপাকের নাম!স্কুল-কলেজ খোলার সিদ্ধান্ত ৪ ফেব্রুয়ারির পর: শিক্ষামন্ত্রীবিচারকের সঙ্গে অশোভন আচরণ: নিঃশর্ত ক্ষমার আবেদন কুষ্টিয়ার এসপি’রফরিদপুরের সেই বীর মুক্তিযোদ্ধার পাশে উপজেলা চেয়ারম্যানপ্রধানমন্ত্রী আপনি প্রথম টিকাটি নিন: মির্জা ফখরুললতিফ সিদ্দিকীর দখলে থাকা ৫০ কোটি টাকার সরকারি জমি উদ্ধারউত্তরবঙ্গে চা উৎপাদনে সর্বোচ্চ রেকর্ড অর্জনআশুলিয়ায় পুকুরে বিষ প্রয়োগ, মরে ভেসে উঠল ২ লক্ষাধিক টাকার মাছঅবশেষে দেশে অ্যান্টিবডি টেস্টের অনুমোদন দিলো সরকার

  • আজ ১১ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

কাশ্মির ইস্যুতে পাকিস্তানের নিন্দা করে ভারতকে সমর্থন জাপার

◷ ৮:০৭ অপরাহ্ন ৷ বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ৬, ২০২০ জাতীয়
gmka

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ কাশ্মির ইস্যুতে ঢাকায় নিযুক্ত পাকিস্তানের হাই কমিশনারের বক্তব্যের নিন্দা করে ভারতের অবস্থানকে সমর্থন জানিয়েছেন জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান জিএম কাদের।

মঙ্গলবার ‘কাশ্মির সংহতি দিবস’ উপলক্ষে ঢাকাস্থ পাকিস্তান দূতাবাসের অনুষ্ঠানে দেশটির হাইকমিশনার ইমরান আহমেদ সিদ্দিকী বলেছেন, ‘ভারতের দখলকৃত কাশ্মিরে দেশটির আগ্রাসন কখনোই তাদের অভ্যন্তরীণ বিষয় ছিল না। কাশ্মিরের জনগণকে আত্মনিয়ন্ত্রণের অধিকারের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা দিয়েছে জাতিসংঘ। যা আন্তর্জাতিক বিরোধ এবং পাকিস্তান সম্পর্কিত।’

হাইকমিশনারের এ বক্তব্যের জবাবে জিএম কাদের বলেছেন, পাকিস্তানের বক্তব্য উপমহাদেশের জন্য উদ্বেগজনক। জম্মু ও কাশ্মির ইস্যু অবশ্যই ভারতের অভ্যন্তরীণ ব্যাপার। এ সমস্যা ভারতকেই সমাধান করতে হবে। জন্মু-কাশ্মিরে শান্তি ফিরিয়ে আনতে ভারত সরকার ইতোমধ্যে অনেক অগ্রসর হয়েছে।

গত আগস্টে কাশ্মিরের বিশেষ মর্যাদা লোপ করে ভারত। সেই থেকে ওই অঞ্চল কার্যত অবরুদ্ধ। কাশ্মিরে ইন্টারনেট ও মোবাইল পরিসেবা বিচ্ছিন্ন রয়েছে। লাগাতার কার্ফিউ চলছে। আন্তর্জাতিক সম্প্রদায় ভারতের এ ভূমিকার সমালোচনা করলেও সংসদের বিরোধীদল জাপা একে শান্তি ফিরিয়ে আনার পথে অগ্রগতি হিসেবে বর্ণনা করেছে।

বিবৃতিতে জিএম কাদের বলেছেন, আমরা এই উপমহাদেশে শান্তিপূর্ণ পরিবেশ প্রত্যাশা করি। জম্মু ও কাশ্মীর প্রশ্নে পাকিস্তান যে বক্তব্য রেখেছে তাতে এই উপমহাদেশের নিরাপত্তার প্রশ্নে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হচ্ছে। ১৯৭১ সালে হানাদার পাকিস্তানি বাহিনী বাংলাদেশে যেভাবে নির্বিচারে গণহত্যা চালিয়েছিল তাদের মুখে গণহত্যার অভিযোগ বেমানান।

আলোচনার মাধ্যমে শান্তির পথ খুঁজে বের করার আহ্বান জানিয়ে জাতীয় পার্টি চেয়ারম্যান বলেন, এখন যেহেতু এই উপমহাদেশ শান্তির পথে এগিয়ে যাচ্ছে- তার মধ্যে উসকানিমূলক বক্তব্য দিয়ে পরিস্থিতি ঘোলাটে না করে পাকিস্তানের উচিৎ হবে প্রতিবেশী দেশের সঙ্গে আলোচনার ভিত্তিতে সব অমিমাংসীত সমস্যা সমাধানের পথ খুঁজে বের করা।