• আজ ৫ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

‘মুজিব বর্ষে দেশের প্রতিটি ঘর বিদ্যুতের আলোয় আলোকিত হবে’- বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী

◷ ৪:২৮ অপরাহ্ন ৷ শুক্রবার, ফেব্রুয়ারী ৭, ২০২০ ঢাকা
mujib'

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেছেন, মুজিব বর্ষে দেশের প্রতিটি ঘর বিদ্যুতের আলোয় আলোকিত হবে। শুক্রবার (৭ ফেব্রুয়ারি) সকালে জাতীয় বিজ্ঞান উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

নসরুল হামিদ বলেন, ১৬ কোটি নাগরিক মুজিব বর্ষ পালন করব। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রহমানে ১০০তম জন্মবার্ষিকী উপলক্ষে এই বছরে আমরা সারা বাংলাদেশে ১০০ শতাংশ বিদ্যুতায়ন করতে পারব।

উল্লেখ্য দেড় শতাধিক শিক্ষাপ্রতিষ্ঠানের অংশগ্রহণে শুরু হয়েছে ১৩তম জাতীয় বিজ্ঞান উৎসব। সকালে ঢাকা রেসিডেন্সিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজ প্রাঙ্গণে উৎসবের উদ্বোধন করা হয়।

ক্ষুদে শিক্ষার্থীরা তাদের তৈরি বিভিন্ন বৈজ্ঞানিক উদ্ভাবন নিয়ে অংশ নেন উৎসবে। জলবায়ু পরিবর্তনজনিত হুমকি মোকাবেলায় পরিবেশ বান্ধব বাড়ি, সোলার প্যানেলের আধুনিক ও সাশ্রয়ী মডেল, শারীরিকভাবে অক্ষম ব্যক্তিদের জন্য ভয়েস কন্ট্রোল রোবট, সড়ক দুর্ঘটনায় কমাতে ট্রাফিক সিগন্যালের আধুনিক মডেলসহ শতাধিক উদ্ভাবন প্রদর্শিত হয় উৎসবে।

এছাড়া সাইবার অপরাধ, করোনা ভাইরাস ও মোবাইল আসক্তি বিষয়ে জনসচেতনতা সৃষ্টিতে দেয়াল পত্রিকা তৈরি করে শিক্ষার্থীরা। তিনদিন ব্যাপী এই উৎসব শিক্ষার্থীদের বিজ্ঞান চর্চায় অনুপ্রাণিত করবে বলে আশাবাদ জানান আয়োজক ও অংশগ্রহণকারী। পুরো উৎসবের মিডিয়া পার্টনার সময় মিডিয়া লিমিটেড।