• আজ ২০শে জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

ইসরাইলের কাছে কাসেম সোলাইমানির মূর্তি স্থাপন!

৯:৫৮ অপরাহ্ণ | রবিবার, ফেব্রুয়ারি ১৬, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক :: ইসরাইল সীমান্তের কাছে ইরানের কুদস ফোর্সের প্রয়াত নেতা কাসেম সোলাইমানির একটি মূর্তি স্থাপন করেছে লেবাননের যোদ্ধ গোষ্ঠী হিজবুল্লাহ। ওই মূর্তিটি এমনভাবে বসানো হয়েছে যে, তা ইসরাইলের দিকে ইঙ্গিত করে আছে। 

এ উপলক্ষে হিজবুল্লাহ নেতা হাসান নাসরাল্লাহ বলেছেন, সোলাইমানির মৃত্যু ফিলিস্তিনের স্বাধীনতার লড়াইয়ের গতি বৃদ্ধি করবে। এ খবর দিয়েছে অনলাইন জেরুজালেম পোস্ট। শনিবার লেবাননের দক্ষিণাঞ্চলে উন্মুক্ত করা হয়েছে ওই মূর্তিটি।

রিপোর্টে বলা হয়েছে, মেরুন আল রাস শহরের অংশবিশেষ এমনভাবে পর্যবেক্ষণকারী ডেক সাজানো হয়েছে, যাতে মানুষ সহজেই ইসরাইলে প্রবেশ করতে পারে। হিজবুল্লাহ দাবি করে ফিলিস্তিনের স্বাধীনতা আসন্ন। সোলাইমানির মূর্তি তাদের সেই বিবেচনাকে ফুটিয়ে তুলেছে। অনেকে বলছেন, ভারি কার্ডবোর্ড কেটে বানানো হয়েছে ওই মূর্তি।

তবে লেবাননে মূর্তি একটি বিতর্কিত বিষয়। তবে তা হিজবুল্লাহ ও ইরানের মধ্যকার ঘনিষ্ঠ সম্পর্ককে মনে করিয়ে দিচ্ছে। গত সপ্তাহে ইসরাইলে হামলা অথবা ইহুদিদের ধ্বংস করে দেয়ার বেশ হুমকি দিয়েছে ইরানের সিনিয়র কর্মকর্তারা। ইরানের শাসকগোষ্ঠী ইসরাইল এবং যুক্তরাষ্ট্রকে দেখে ঘনিষ্ঠ হিসেবে।

ইরান এই দুই দেশকেই পরাজিত করার অক্ষ তৈরি করার কথা বলে। ইসরাইলের বিরুদ্ধে ইরানের যুদ্ধে একজন গুরুত্বপূর্ণ ব্যক্তি ছিলেন কাসেম সোলাইমানি। গত বছর তিনি একটি সাক্ষাতকার দেন। সেখানে তিনি ২০০৬ সালে ইসরাইলের বিরুদ্ধে হিজবুল্লাহর যুদ্ধে হিজবুল্লাহকে সাহায্য করার কথা বলেন।