সংবাদ শিরোনাম

নিউমাকের্ট থেকে হেফাজতের আরও এক নেতা গ্রেফতারমেলান্দহে অবৈধভাবে বালু উত্তোলন, ড্রেজার মেশিনে আগুন দিয়ে ধ্বংসউৎপাদন বাড়াচ্ছি, শিগগিরই বাংলাদেশ টিকা পাবে: দোরাইস্বামীশরীয়তপু‌রে পা‌রিবা‌রিক দ্ব‌ন্দে স্ত্রীর ওপর অভিমান করে স্বামীর আত্মহত্যামাগুরায় কৃষি পণ্য উৎপাদনে জনপ্রিয় হচ্ছে ‘চাঁদের হাট’ সমন্বিত কৃষি খামার প্রকল্পহেফাজতের যুগ্ম-মহাসচিব খালেদ সাইফুল্লাহ আইয়ূবী গ্রেপ্তারকরোনার তৃতীয় ঢেউ নিয়ে সতর্ক করলেন স্বাস্থ্যমন্ত্রীপিরোজপুরে একমাসে ডায়রিয়ায় আক্রান্ত ১৮০০ জনবিমানবন্দরে অস্ত্র-গুলিসহ চিকিৎসক দম্পতি আটকটাঙ্গাইলে গৃহবধূকে রাতভর গণধর্ষণ, গ্রেপ্তার ১

  • আজ বৃহস্পতিবার। গ্রীষ্মকাল, ৯ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ। ২২শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ। বিকাল ৫:০৯মিঃ

নির্দিষ্ট স্থানের বাইরে ঝুলবে না পোস্টার, বাজবে না মাইক

⏱ | রবিবার, ফেব্রুয়ারী ২৩, ২০২০ 📁 জাতীয়

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- জনদুর্ভোগের কথা বিবেচনায় নিয়ে ঢাকা-১০ আসনের উপনির্বাচনে নির্বাচনি প্রচারণা নিয়ন্ত্রণ করছে নির্বাচন কমিশন (ইসি)। এ লক্ষ্যে রবিবার (২৩ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর আগারগাঁওয়ে ইটিআই ভবনে উপনির্বাচনে সম্ভাব্য প্রার্থীদের সঙ্গে বসে ইসি।

সেখানে ইসির পক্ষ থেকে প্রচার নিয়ন্ত্রণে প্রস্তাব তোলা হয়। প্রস্তাবে প্রার্থীদের সমর্থন নেওয়ার পর সেগুলো তুলে ধরেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। তিনি বলেন, ‘প্রচারণার জন্য প্রতিটি ইউনিয়নে, ওয়ার্ডে একটা করে অফিস রাখতে পারবেন। এর বাইরে একেবারেই মাইক বাজাতে পারবেন না।’

পোস্টারের বিষয়ে সিইসি বলেন, ‘কমিশন নির্ধারিত ২১ জায়গায় পোস্টার টাঙাতে পারবেন। প্রতিটি ওয়ার্ডে একটি করে অফিস করবেন, সেখানে পোস্টার টাঙাতে পারবেন। এর বাইরে কোথাও—রাস্তা, অলিতেগলিতে পোস্টার টাঙাতে পারবেন না। লেমিনেটেড পোস্টার টাঙানো যাবে না।

ঢাকা-১০ আসনের জন্য গাড়ি চলাচল উন্মুক্ত করলাম। শুধুমাত্র মোটরসাইকেল চলবে না বলেও জানান সিইসি।

তিনি বলেন, ‘ঢাকা-১০ আসনের ভোটের দিন অফিস খোলা থাকবে। আমরা সার্কুলার জারি করে দেব, যাতে অফিস থেকে গিয়ে কর্মকর্তারা ভোট দিতে পারেন।

নূরুল হুদা বলেন, ‘প্রতিটি দল ৫টি শোভাযাত্রা করতে পারবে। যেখানে সুবিধা সেখানে শোভাযাত্রা করতে পারবেন।’ তবে এই নির্বাচনে কোনো জনসভা করা যাবে না বলেও জানান সিইসি।

আগামীতে নির্বাচনী আচরণবিধি পরিবর্তন করে এই বিধিগুলো যোগ করা হবে। এ বিষয়ে সিইসি বলেন, ‘জাতীয় পর্যায়ের জন্য আমরা বিধিই পরিবর্তন করে ফেলব।’

তফসিলের অনুযায়ী, ঢাকা-১০ আসনে ৭ জন প্রার্থী মনোনয়ন সংগ্রহ করলেও ৬ জন মনোনয়নপত্র জমা দেন। এদিকে ঢাকা ১০ আসনের রিটার্নিং কর্মকর্তা ৬ প্রার্থীরই মনোনয়ন বৈধ ঘোষণা করেন।