বিশ্বের সব থেকে দীর্ঘায়ু ব্যক্তির মৃত্যু

১০:১৯ অপরাহ্ণ | মঙ্গলবার, ফেব্রুয়ারি ২৫, ২০২০ আলোচিত
mara

আন্তর্জাতিক ডেস্কঃ বিশ্বের সবথেকে বয়স্ক ব্যক্তি হিসেবে গিনেস রেকর্ড অব ওয়ার্ল্ড বুক স্বীকৃত জাপানি নাগরিক চিতেৎসু ওয়াতানাবে মারা গেছেন। মৃত্যুকালে চিতেৎসু ওয়াতানাবের বয়স হয়েছিল ১১২ বছর।

১৯০৭ সালের ৫ মার্চ জাপানের রাজধানী টোকিওর উত্তরে অবস্থিত নিগাতা এলাকায় জন্মগ্রহণ করেন তিনি। গত রোববার একটি নার্সিং হোমে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন তিনি। দেশটির স্থানীয় কর্মকর্তাদের বরাতে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদ সংস্থা সিএনএন।

গিনেস রেকর্ড অব ওয়ার্ল্ড বুক কর্তৃক বিশ্বের সবচেয়ে জীবিত বয়স্ক মানুষ হিসেবে স্বীকৃতির মাত্র ১৩ দিনের মাথায় তিনি মৃত্যুবরণ করেন। এর আগে গত ১২ ফেব্রুয়ারি সংস্থাটি থেকে তাকে এই স্বীকৃতি দেয়া হয়েছিল।

চিতেসু ওয়াতানাবে পাঁচ সন্তানের জনক। মৃত্যুর আগে আগে এতদিন বেঁচে থাকার রহস্য নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেছিলেন, দীর্ঘায়ু লাভের গোপন বিষয় হলো ‘রাগ করা যাবে না, সবসময় হাসিখুশি থাকতে হবে’। তিনি আরো বলেছিলেন, কাস্টার্ড এবং পুডিংয়ের মতো মিষ্টি জাতীয় খাবারের প্রতি তার আসক্তি রয়েছে তবে সেটি কখনো তার কোনো ক্ষতি করেনি।

বিশ্বের প্রাচীনতম পুরুষের মুকুট অর্জনের পর তিনি দাবি করেন, দীর্ঘায়ু লাভের চাবিকাঠি হলো হাসি।

উল্লেখ্য, পৃথিবীর সর্বোচ্চ অধিকাংশ দীর্ঘায়ু মানুষের স্বীকৃত অধিকাংশই হয়ে থাকেন জাপানের নাগরিক। এর আগে আরো একজন জাপানি দীর্ঘায়ু জীবিত মানুষ ছিলেন। নাম জিরোমন কিমুরা। তিনি ২০১৩ সালের জুন মাসে নিজের ১১৬তম জন্মদিন পালন করার পরপরই মারা গিয়েছিলেন।

গিনেস বুকের মতে, ফ্রান্সের জিন লুইস ক্যালমেন্ট নামক এক ব্যক্তি বিশ্বের সব থেকে বয়স্ক মানুষ হিসেবে ১৯৯৭ সালে ১২২ বছর বয়সে মারা যান।

Loading...