‘ভেটেরিনারি শিক্ষায় শতভাগ কর্মসংস্থান নিশ্চিত করা সম্ভব’

৬:৫২ অপরাহ্ণ | শুক্রবার, ফেব্রুয়ারি ২৮, ২০২০ শিক্ষাঙ্গন
BAU News Pic (3)

হাবিবুর রনি, বাকৃবি প্রতিনিধিঃ বিশ্ববিদ্যালয়ের প্রতিটি শিক্ষার্থীর উচিৎ চাকরির অপেক্ষায় না থেকে নিজেই উদ্যোক্তা হয়ে অন্যদের চাকরির ব্যাবস্থা করে দেওয়া। বর্তমানে শিক্ষার্থীদের মাঝে উদ্যোক্তার মনোভাব গড়ে তোলার জন্য বাকৃবি বদ্ধপরিকর। এছাড়াও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশকে নিয়ে যে স্বপ্ন দেখতেন তা কৃষিবিজ্ঞানের প্রতিটি শাখার উন্নতির মাধ্যমেই পূরণ করা সম্ভব।

শুক্রবার (২৮ ফেব্রুয়ারী) বিকেল ৩টায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনে বাংলাদেশ সোসাইটি ফর ভেটেরিনারি এডুকেশন এন্ড রিসার্চের (বিএসভিইআর) ২৬তম আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলনে এসব কথা বলেন বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান।

তিনি আরও বলেন, ভেটেরিনারি সাইন্স কৃষিবিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ শাখা। বিএসভিইআর এর বৈজ্ঞানিক সম্মেলনে নিবন্ধ ও পোস্টার উপস্থাপনের মাধ্যমে ভেটেরিনারি শিক্ষায় নতুন জ্ঞানের সংযোজন হবে। পরবর্তীতে তা উন্নত প্রযুক্তি হিসেবে মাঠ পর্যায়ের কৃষকদের জন্য সহায়ক ভূমিকা পালন করবে। দেশের সার্বিক উন্নতির জন্য প্রয়োজন প্রতিটি মানুষের মাঝে সঠিক ও উন্নত জ্ঞানের প্রসার ঘটানো। সেই লক্ষ্যে প্রতিটি বিশ্ববিদ্যালয়কে বিভিন্ন সরকারি, বেসরকারি সেক্টর ও এনজিওর সাথে সহযোগিতামূলক সম্পর্ক রেখে একযোগে কাজ করে যেতে হবে।

সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপনা করেন মালয়েশিয়ার ক্যালেটন বিশ্ববিদ্যালয়ের ডিন অধ্যাপক ড. মো. আযম খান বিন গরিমন খান। এসময় তিনি বলেন, পৃথিবী ৪র্থ শিল্প বিপ্লবের জন্য প্রস্তুত। আধুনিক ও ইন্টারনেটের সমন্বিত শিক্ষা পদ্ধতিতে পরীক্ষামূলক ও সমস্যা ভিত্তিক শিক্ষায় আগ্রহ তৈরীতে কাজ করছে ক্যালেটন বিশ্ববিদ্যালয়।

অনুষ্ঠানে অস্ট্্েরলিয়ার চার্লস স্টুর্ট বিশ^বিদ্যালয়ের এনিম্যাল ফিজিওলজি ও নিউট্রিশনের অধ্যাপক ড. বিং ওয়াংকে ‘অ্যানুয়াল লেকচার অ্যাওয়ার্ড’ এবং বাকৃবির মেডিসিন বিভাগের অবসরপ্রাপ্ত শিক্ষক মরহুম অধ্যাপক ড. মো. আবদুর রহমানকে ‘আজীবন সম্মাননা’ প্রদান করা হয়।

সম্মেলনে বিএসভিইআরের সভাপতি অধ্যাপক ড. এ. এস. মাহফুজুল বারির সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আব্দুল আলিমের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শহীদুর রহমান খান, বাকৃবির উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান, ভেটেরিনারি অনুষদের ডিন নাজিম আহমাদ, প্রাণি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক ড. আব্দুল জব্বার সিকদার, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার বাংলাদেশ প্রতিনিধি ড. এরিক ব্রুম এবং বাংলাদেশ রেনেটা লিমিটেডের অ্যানিমেল হেলথ ডিভিশনের পরিচালক সিরাজুল হক।

উল্লেখ্য, ভেটেরিনারি শিক্ষা ও গবেষণাকে উন্নত করার লক্ষ্যে ১৯৯৪ সাল থেকে বৈজ্ঞানিক সম্মেলন আয়োজন করে আসছে সংগঠনটি। বিএসভিইআর ও কৃষি গবেষণা ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে তিন দিন ব্যাপি এ সম্মেলনের উদ্বোধনীর আয়োজন করা হয়।

Loading...