🕓 সংবাদ শিরোনাম
  • আজ বৃহস্পতিবার, ২১ শ্রাবণ, ১৪২৮ ৷ ৫ আগস্ট, ২০২১ ৷

আফগানিস্তানে রাজনৈতিক সমাবেশে ভয়াবহ হামলায় নিহত ৩২

afgan
❏ শনিবার, মার্চ ৭, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ আফগানিস্তানের একটি রাজনৈতিক সমাবেশে বন্দুকধারীরা হামলায় অন্তত ৩২ জন নিহত হয়েছে। শুক্রবার (০৬ মার্চ) এ হামলায় অন্তত শতাধিক মানুষ আহত হয়েছেন। এ হামলায় অল্পের জন্য প্রাণে বেঁচে গেছেন দেশটির প্রধান নির্বাহী আব্দুল্লাহ আব্দুল্লাহ।

সংবাদমাধ্যম আল-জাজিরা’র তথ্যানুযায়ী, শুক্রবার বিকালে কাবুলে আয়োজিত একটি অনুষ্ঠানে বন্দুকধারীরা হামলাটি চালায়। ভয়াবহ এই আক্রমণে হতাহতদের মধ্যে কয়েকজনের অবস্থা গুরুতর হওয়ায় সামনে নিহতের সংখ্যা বাড়তে পারে বলে দাবি কর্তৃপক্ষের।

জানা গেছে, ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আফগানিস্তানের রাজনৈতিক নেতা আবদুল্লাহ আবদুল্লাহ। তবে তিনি নিরাপদে অনুষ্ঠানস্থল ত্যাগ করতে পেরেছেন। হামলা শুরুর পর মূলত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহায়তায় তিনি স্থানটি ত্যাগ করেন।

বিশ্লেষকদের মতে, গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের সঙ্গে ঐতিহাসিক শান্তিচুক্তি করেছে তালিবান। ওই চুক্তি স্বাক্ষরের পর এটিই দেশটিতে ঘটা সবচেয়ে বড় হামলার ঘটনা।

ভয়াবহ এই হামলার পর আফগানিস্তানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াহিদুল্লাহ মায়ার বলেন, এ ঘটনায় এখন পর্যন্ত ৩২টি মরদেহ নিয়ে যাওয়া হয়েছে। তাছাড়া ২৯ জনকে অ্যাম্বুলেন্সে করে পাঠানো হয়েছে হাসপাতালে। তবে এ হামলার দায় এখন পর্যন্ত কেউ স্বীকার করেনি।

এ দিকে হামলার স্থানে উপস্থিত থাকা আফগান রাজনীতিবিদ আবদুল্লাহ আবদুল্লাহর মুখপাত্র ফ্রাইদুন কাওয়াজুন বলেন, অনুষ্ঠানস্থলে একটি রকেট হামলার মাধ্যমে আক্রমণটি শুরু হয়। এরপর চলে প্রচণ্ড গোলাগুলি। আমরা কোনোমতে সেখান থেকে অক্ষত অবস্থায় ফিরতে পেরেছি।

হামলার খবর শুনে দ্রুত পুলিশ ঘটনাস্থলে পৌঁছায়। আফগান প্রেসিডেন্ট আশরাফ গণি হামলার কঠোর নিন্দা জানিয়েছেন।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন