• আজ শুক্রবার, ১৫ শ্রাবণ, ১৪২৮ ৷ ৩০ জুলাই, ২০২১ ৷

কেড়ে নেয়া হলো সু চিকে দেয়া সম্মাননা!

suci
❏ শনিবার, মার্চ ৭, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ মিয়ানমারের রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চিকে দেওয়া সম্মাননা কেড়ে নিয়েছে লন্ডন সিটি কর্পোরেশন সিএলসি। রাখাইনের রোহিঙ্গাদের উপর নির্মম হত্যাকাণ্ডের অভিযোগে সু চির বিরুদ্ধে এ পদক্ষেপ নিয়েছে লন্ডন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, লন্ডনের ঐতিহাসিক এবং অর্থনৈতিক অঞ্চলগুলো পরিচালনা করা সিএলসি কর্তৃপক্ষের নির্বাচিত প্রতিনিধিদের ভোটে সু চির সম্মান বাতিল করা হয়।

এই বিষয়ে লন্ডন সিটি করপোরেশন কমিটির প্রধান ডেভিড উট্টন বলে, অভূতপূর্ব যে সিদ্ধান্ত আজ নেয়া হয়েছে সেটি মিয়ানমারের মানবতাবিরোধী অপরাধের জন্য সিটি করপোরেশনের নিন্দার প্রতিচ্ছবি।

২০১৭ সালের মে মাসে গণতন্ত্র ফিরিয়ে আনার জন্য কাজ করায় অং সান সু চিকে সম্মাননা দিয়েছিল লন্ডন সিটি করপোরেশন (সিএলসি)। ডিসেম্বরে হেগে আন্তর্জাতিক আদালতে রোহিঙ্গা ইস্যুতে গাম্বিয়ার করা মামলার শুনানিতে সু চি’র অবস্থানের পর সম্মানটির জন্য তিনি যোগ্য নন বলে একমত হয় সিএলসি।

এর আগে কানাডার পার্লামেন্টের দেয়া সম্মানসূচক নাগরিকত্ব, ব্রিটেনের অক্সফোর্ডের দেয়া সম্মাননা, গ্লাসগো নগর কাউন্সিলের দেয়া ফ্রিডম অফ সিটি খেতাব, লন্ডনভিত্তিক সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালসহ বিভিন্ন প্রতিষ্ঠানের দেয়া সম্মাননা হারিয়েছেন সু চি।

২০১৭ সালের আগস্টে রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের উপর বর্বর হত্যাকাণ্ড চালায় মিয়ানমার সেনাবাহিনী। হত্যা, ধর্ষণ, ঘরবাড়ি পুড়িয়ে দেওয়াসহ ধ্বংসযজ্ঞ চলে গোটা রাজ্য জুড়ে। এর ফলে প্রাণ বাচাঁতে সাত লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে। এ ঘটনার বিচার না করে বরং মিয়ানমারের সেনাবাহিনীর হয়ে সাফাই গেয়েছেন সু চি।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন