• আজ সোমবার, ১৮ শ্রাবণ, ১৪২৮ ৷ ২ আগস্ট, ২০২১ ৷

প্রথমবারের মতো থ্রিডি হলোগ্রামে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ

joy
❏ রবিবার, মার্চ ৮, ২০২০ জানা-অজানা

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ ১৯৭১ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের সময়টাই যেন নেমে এসেছিল ঢাকার আর্মি স্টেডিয়ামে। প্রথমবারের মতো থ্রিডি হলোগ্রামে ৭ মার্চের ভাষণে মনে হচ্ছিল যেন একদম জীবন্ত। হাত বাড়ালেই ছোঁয়া যাবে, ধরা যাবে বঙ্গবন্ধুকে।

শনিবার আর্মি স্টেডিয়ামে আয়োজিত জয় বাংলা কনসার্টে ভার্চ্যুয়াল, হলোগ্রাফিক প্রযুক্তিতে হাজারও তরুণ-তরুণীর সামনে এভাবেই চোখের সামনে হাজির হয়েছিলেন বঙ্গবন্ধু।

বাংলাদেশে প্রথমবারের মতো গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের ২৩টি উক্তি নিয়ে থ্রিডি হলোগ্রাম তৈরি করেছে। এ প্রকল্পটির ক্রিয়েটিভ ডিরেক্টর হাসান আবিদুর রেজা জুয়েল। ন্যাশনাল ডেভলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লিমিটেডের অঙ্গপ্রতিষ্ঠান এনডিই সল্যুশন লিমিটেড হলোগ্রাফিক প্রযুক্তির কারিগরি দিকটি বাস্তবায়ন করেছে।

প্রতিষ্ঠানটির পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে এনডিই সল্যুশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক রিয়াদ এসএ হোসেইন বলেছেন, হলোগ্রাফি হচ্ছে এমন এক ধরনের ফটোগ্রাফিক প্রযুক্তি, যা কোনো বস্তুর ত্রিমাত্রিক ছবি তৈরিতে ব্যবহার করা হয়। এ প্রযুক্তিতে তৈরি করা ত্রিমাত্রিক ছবিই ‘হলোগ্রাম’ নামে পরিচিত।’

বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণের হলোগ্রামটি আগামী ১৯ মার্চ জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিতব্য শিশুমেলা ও তথ্য প্রযুক্তি সংক্রান্ত আন্তর্জাতিক কংগ্রেস-২০২০-এ আবারও লাইভ প্রদর্শন করা হবে বলে জানান এনডিই সল্যুশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক রিয়াদ এসএ হোসেইন। এ ছাড়াও এ হলোগ্রাম ধানমন্ডি ৩২ নম্বর সড়কের বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে দর্শনার্থীদের জন্য স্থায়ীভাবে স্থাপন করা হবে বলে জানান তিনি।

সবার মধ্যে স্বাধীনতার চেতনাকে উজ্জীবিত করা ও ৭ মার্চের ঐতিহাসিক ভাষণকে পরবর্তী প্রজন্মের জন্য সংরক্ষণ করা এ হলোগ্রামের উদ্দেশ্য।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন