• আজ রবিবার, ১৭ শ্রাবণ, ১৪২৮ ৷ ১ আগস্ট, ২০২১ ৷

জনগণকে বিনামূল্যে মাস্ক দিতে হাইকোর্টে ব্যারিস্টার মওদুদের পরামর্শ


❏ সোমবার, মার্চ ৯, ২০২০ জাতীয়

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- করোনাভাইরাস প্রতিরোধে দেশের জনগণকে মাস্ক বিনামূল্যে সরবরাহ করার জন্য আদালতকে নির্দেশনা দিতে পরামর্শ দিয়েছেন জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার মওদুদ আহমদ।

করোনাভাইরাস প্রতিরোধ সংক্রান্ত প্রতিবেদনের শুনানির সময় সোমবার (৯ মার্চ) বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চে তিনি এ পরামর্শ দেন।

ব্যারিস্টার মওদুদ আদালতকে বলেন, ‘করোনাভাইরাস বিশ্বব্যাপী ভয়াবহ রূপ নিয়েছে। আমাদের দেশে সরকার করোনাভাইরাস মোকাবিলায় ইতোমধ্যে কিছু পদক্ষেপ নিয়েছে। কিন্তু ২০ টাকার মাস্কের দাম ১২০ টাকা করে বিক্রি করা হচ্ছে। দেশের জনগণকে মাস্ক বিনামূল্যে সরবরাহ করতে আদালত সরকারকে আদেশ দিতে পারে।

তখন আদালত বলেন, ‘আমরা এ মুহূর্তে কোনও আদেশ দিচ্ছি না। কারণ সরকার করোনাভাইরাস মোকাবিলায় যথেষ্ট পদক্ষেপ নিচ্ছে। তবে করোনা আক্রান্ত বা সম্ভাব্য আক্রান্তদের ক্ষেত্রে মাস্ক বিনামূল্যে সরবারহ করা যেতে পারে।’

মাস্ক বা করোনাভাইরাস মোকাবিলার কোনও সরঞ্জাম নিয়ে কেউ কালোবাজারি করলে ছাড় দেওয়া হবে না বলে মন্তব্য করেন আদালত।

এর আগে গতকাল বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত তিনজন রোগী শনাক্তের কথা জানানো হয়। আক্রান্তদের মধ্যে একজন নারী ও দুজন পুরুষ। এর মধ্যে দুজন ইতালিফেরত। তাদের বয়স ২০ থেকে ৩৫ বছরের মধ্যে। এ তিনজন ছাড়া আরও দুজনকে করোনা আক্রান্ত সন্দেহে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

এদিকে করোনাভাইরাসে বাংলাদেশের তিনজন আক্রান্ত হওয়ার খবর প্রকাশের সঙ্গে সঙ্গে বেড়েছে মাস্কের চাহিদা। ভাইরাসটির সংক্রমণ থেকে রক্ষা পেতে মানুষ বাজারে ছুটছে মাস্ক কিনতে। তবে বর্তমানে বাজারে মাস্ক সংকট চরম আকার ধারণ করেছে। এই সুযোগে প্রয়োজনীয় এই পণ্যটির দাম বাড়িয়ে অবৈধভাবে মুনাফা তুলে নিচ্ছে ব্যবসায়ীরা।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন