🕓 সংবাদ শিরোনাম
  • আজ শনিবার, ৯ শ্রাবণ, ১৪২৮ ৷ ২৪ জুলাই, ২০২১ ৷

ঝালকাঠিতে সম্ভাবনার নতুন দুয়ার খুলছে রুপালি ১ জাতের তুলা চাষ


❏ সোমবার, মার্চ ৯, ২০২০ দেশের খবর, বরিশাল

মো: নজরুল ইসলঅম, ঝালকাঠি প্রতিনিধি: ঝালকাঠিতে সম্প্রসারিত হচ্ছে রুপালি ১ জাতের তুলার চাষ। এখন মৌসুমে সাদা তুলায় ভরে গেছে ক্ষেত। আর বাগান থেকেই তা চলে যাচ্ছে চুয়াডাঙ্গার কটোন মিলে। দামও মিলছে ভালোই। তুলা চাষ এ অঞ্চলের কৃষকদের একটি নতুন সম্ভাবনা বলে মনে করছে কৃষি বিভাগ।

ঝালকাঠি শহরতলীর কৃষি ভিত্তিক গ্রাম গাবখান। সদর উপজেলার ধানসিঁড়ি ইউনিয়নের এ গ্রামটিতে যশোর তুলা উন্নয়ন বোর্ডের সহায়তায় পরীক্ষামূলক ভাবে ২০১১ সালে শুরু হওয়া রুপালি ১ জাতের তুলার চাষ এখন ৫/৬ বছরে একটু একটু করে ছড়িয়ে পড়েছে। তুলার দামও মোটামুটি ভাল পাওয়ায় অনেক কৃষক তুলা চাষে ঝুকে পড়েছেন। কৃষক জানায় অপেক্ষাকৃত উচু জমিতে আষাঢ় শ্রাবনে তুলার বীজ লাগানো শুরু হয়।

এক ধরনের গুল্মজাতীয় এ গাছে কার্তিক মাসে ফুল ধরে। সেই ফুল থেকে চৈত্র মাসজুড়ে কৃষক মাঠ থেকে তুলা সংগ্রহ হয়। বিঘা প্রতি ১০ মন তুলার উৎপাদন পাওয়ায় যায়। চুয়াডাঙ্গার কটোন মিলে ২৪’শ টাকা মন দরে বিক্রি করেন ঝালকাঠির কৃষকরা। তবে গত বছর বেশ লাভ হলেও এ বছর শীতের কুয়াশায় তুলার কিছুটা ক্ষতি হয়েছে। অন্যদিকে তুলা চাষকে কেন্দ্র করে স্থানীয় প্রন্তিক কৃষকের কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে।

ঝালকাঠি কৃষি বিভাগ জানায়, তুলা চাষজেলার কৃষকদের জন্য নতুন সম্ভাবনা। এতে লোকশানের ঝুকিঁ কম। ঝালকাঠি কৃষি বিভিাগ তুলা চাষে কৃষককে নানা ভাবে সহযোগিতা করে আসছে।

২০১১ সালে যশোর তুলা উন্নয়ন বোর্ডের সহযোগিতায় ঝালকাঠির গাব খান গ্রামে ১৭ একর জমিতে পরীক্ষামূলকভাবে তুলার চাষ করা হয়। এবছর আশপাশের গ্রামসহ মোট ৮০ একর জমিতে তুলার চাষ হয়েছে।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন