• আজ বুধবার, ১৩ শ্রাবণ, ১৪২৮ ৷ ২৮ জুলাই, ২০২১ ৷

করোনা প্রতিরোধে সরকারের পদক্ষেপে ঘাটতি দেখছেন উচ্চ আদালত

high
❏ মঙ্গলবার, মার্চ ১০, ২০২০ জাতীয়

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ করোনাভাইরাস প্রতিরোধে সরকারের পদক্ষেপে ঘাটতি দেখছেন উচ্চ আদালত। একই সঙ্গে পরিস্থিতির সুযোগ নিয়ে যে ব্যবসায়ী মাস্ক, জীবাণুরোধী পণ্যের দাম বাড়াচ্ছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলা হয়েছে। আর আতঙ্ক না ছড়িয়ে সরকার এবং চিকিৎসকের পরামর্শ মেনে চলার আহ্বান জানিয়েছেন প্রধান বিচারপতি।

করোনা পরিস্থিতি মোকাবিলায় সরকার কি পদক্ষেপ নিয়েছে তা জানতে চেয়েছিলেন উচ্চ আদালত। সোমবার (০৯ মার্চ) সে প্রতিবেদন আদালতে দাখিল করা হয়। পর্যালোচনা করে সরকারি তৎপরতায় এখনো ঘাটতি রয়েছে বলে মন্তব্য করেন আদালত।

আদালতে উত্থাপনকারী আইনজীবী ইশরাত হাসান বলেন, করোনাভাইরাস নিয়ে আতঙ্ক সৃষ্টি হওয়ার পর থেকে আমাদের নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বৃদ্ধি পেয়েছে, মাস্কের দাম বেড়েছে। আদালত নির্দেশ দিয়েছেন যেন মোবাইল কোর্ট নামিয়ে কৃত্রিম সংকট সৃষ্টিকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলেছেন।

এছাড়া করোনামুক্তির সনদ ছাড়া কাউকে দেশে যেন ঢুকতে না দেয়া হয় সে পদক্ষেপও নিতে বলেছেন আদালত।

করোনা নিয়ে উদ্বিগ্ন প্রধান বিচারপতিও। আদালতে জনসমাগম বেশি হওয়ায় সবাইকে সতর্ক থাকতে বলা হয়েছে।

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, বেশি উদ্বিগ্ন হওয়ার কারণ নেই। সরকারের পক্ষ থেকে বা চিকিৎসকদের পক্ষ থেকে যে নির্দেশনাগুলো দেয়া হয়েছে, সেগুলো কড়াকাড়িভাবে ফলো করতে হবে।

আদালতে চাপ কমাতে আপাতত আগাম জামিন শিথিল করার পরামর্শ দিয়েছেন অ্যাটর্নি জেনারেল।

এদিকে সোমবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী বলেন, ‘করোনা ভাইরাসের কারণে আতঙ্কিত হওয়ার কিছু নেই। এই রোগ প্রতিরোধ ও প্রতিকারে আমরা ব্যবস্থা নিচ্ছি। আমরা ঢাকার তিনটি হাসপাতাল ও জেলা-উপজেলার হাসপাতাগুলো প্রস্তুত রেখেছি।’

তিনি আরও বলেন, ‘অহেতুক মাস্ক পরার দরকার নেই। কিন্তু সবসময় পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে হবে। অনেকেই পাগল হয়ে মাস্ক কিনছে। এটা দরকার নেই। শুধু যাদের সর্দি-কাশি আছে তাদের সাবধানে থাকতে হবে।’

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন