• আজ শুক্রবার, ১৫ শ্রাবণ, ১৪২৮ ৷ ৩০ জুলাই, ২০২১ ৷

রবীন্দ্রসংগীত বিকৃত করায় রোদ্দুর রায়ের বিরুদ্ধে থানায় অভিযোগ

roddur
❏ বুধবার, মার্চ ১১, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ রবীন্দ্র সংগীত বিকৃত করায় পশ্চিমবঙ্গের ইউটিউবার রোদ্দুর রায়ের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করা হয়েছে। অভিযোগটি দায়ের করেছে শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চ নামে একটি সংগঠন।

সংগঠনটির নেতারা বলেছেন, এই ঘটনা মেনে নেওয়া যায় না। রবীন্দ্রনাথ ঠাকুরের গান বিকৃত করতে এমন অশ্লীল শব্দ ব্যবহারের কোনও অধিকার রোদ্দুর রায়ের নেই। এটা অত্যন্ত দুর্ভাগ্যজনক যে পুলিশ এই ব্যক্তির বিরুদ্ধে এর আগে কোনও আইনি পদক্ষেপ নেয়নি।

জানা গেছে, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের বিটি রোড ক্যাম্পাসে ‘বসন্ত উৎসব’ ঘিরে এ বছর বিতর্কের ঝড় ওঠে। সোশ্যাল মিডিয়ায় ওই বিশ্ববিদ্যালয়ে উপস্থিত কিছু তরুণ-তরুণীর ছবি ভাইরাল হয়। তাতে দেখা যায়, রবীন্দ্রনাথ ঠাকুরের গানের কথার সঙ্গে ‘অশ্লীল শব্দ’ পিঠে লিখে বসন্ত উৎসবে তারা ঘুরে বেড়াচ্ছেন। ওই ছবি সবার সামনে আসার পর ঘটনার নিন্দায় প্রতিবাদের ঝড় ওঠে।

এর আগে ওইসব ‘অশ্লীল শব্দ’ যোগ করে রবীন্দ্র সংগীত গেয়ে ভাইরাল হন রোদ্দুর রায়। অভিযোগ ওঠে, তার গাওয়া গানেই প্রভাবিত হয়ে পিঠে রবীন্দ্র সংগীতের কলির সঙ্গে অশ্লীল শব্দ লিখে বসন্ত উসবে যোগ দেন কিছু শিক্ষার্থী।

এর আগে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও থানায় অভিযোগ দায়ের করেছে। বিষয়টির তদন্তের জন্যে একটি বিশেষ তদন্ত দল গঠন করেছে কলকাতা পুলিশ।

উল্লেখ্য গত কয়েক বছর ধরে রোদ্দুর রায় বিভিন্ন গানকে নিজের মতো করে গেয়ে নিজের ইউ টিউব চ্যানেলে দেন। বিশেষ করে রবীন্দ্র নাথের একাধিক গানকে অশ্লীলভাবে গাওয়টা অভ্যাসে এসে দাঁড়িয়েছিল তাঁর। আর তা ঝড়ের গতিতে নতুন জেনারেশনের কাছে ভাইরাল হয়ে পড়ে। যার সাম্প্রতিক নমুনা রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। মালদহের একটি স্কুলের ছাত্রীদের তৈরি বেশ কিছু অশ্লীল ভিডিও ভাইরাল হয়ে পড়ে। এমনকি দোলের দিনও রাস্তায় বহু লোককে রোদ্দুর রায়ের তৈরি ওই অশ্লীল গান গাইতে দেখা গিয়েছে। এই পরিস্থিতিতে রোদ্দুর নামে লিখিত অভিযোগকে স্বাগত জানাচ্ছে অনেকেই।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন