ইতালিতে খাবার দোকান ও ফার্মেসি ছাড়া সব দোকান বন্ধ ঘোষণা


❏ বৃহস্পতিবার, মার্চ ১২, ২০২০ আন্তর্জাতিক

ইসমাইল হোসেন স্বপন. ইতালি প্রতিনিধি: চীন থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাস যেন মাত্র দুই সপ্তাহের মধ্যে ইউরোপের অন্যতম বৃহৎ অর্থনীতি দেশ ইতালিকে বিরাট ওলটপালট ঘটিয়ে দিয়েছে।

এই ভাইরাসের কারণে অবরুদ্ধ হয়ে পড়েছে দেশটির ছয় কোটি মানুষ। থমকে গেছে গোটা ইতালি। যানবাহন আগের মতো চলাচল না করায় বেড়ে গেছে যাত্রী দুর্ভোগ। সব মিলিয়ে পরিস্থিতি এখন আয়ত্ত্বের বাইরে চলে যাচ্ছে বলে মনে করছে সরকার।

এদিকে ইতালি জুড়ে রেড এলার্ট জারি করার দুদিন পর দেশটির প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তে একটি ভাষণে আজ বৃহস্পতিবার থেকে ফার্মেসি, গ্রোসারিশপ ব্যাংক ও খাবার দোকান ছাড়া ইতালির সমস্ত বাণিজ্যিক কার্যক্রম বন্ধ বলে ঘোষণা করেন। এই নিষেধাজ্ঞা আগামী এপ্রিলের ৩ তারিখ পর্যন্ত বলবৎ করা হয়েছে।

তিনি আরো বলেন, ইতালি সবার আর তাই প্রতিটি নাগরিকদের সুরক্ষার জন্যে সকলকে ঐক্যবদ্ধভাবে এই নিয়ম গুলো মেনে চলতে হবে। যেন আমাদের এই প্রিয় দেশটি আবার সারা বিশ্বকে জানিয়ে দিতে পারে ফরছা ইতালিয়া।

উল্লেখ্য, করোনা ভাইরাসের সংক্রমণের সংখ্যা যেন ইতালিতে দিন কে দিন বেড়েই চলছে। আজ বিগত সময়ের চেয়ে রেকর্ড পরিমান মারা গেছে। সেখানে করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ১৯৬ জনের মৃত্যু হয়। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮২৭ জনে।

এদিকে ইতালিস্থ বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার সকল প্রবাসী বাংলাদেশিদের আতঙ্কিত না হয়ে সচেতন ও সতর্ক থাকার আহ্বান জানান। সেই সঙ্গে অতি প্রয়োজনীয় কাজ ছাড়া ঘর থেকে বাহির না হওয়ার ও আহ্বান জানান।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন