• আজ মঙ্গলবার, ১২ শ্রাবণ, ১৪২৮ ৷ ২৭ জুলাই, ২০২১ ৷

‘করোনা আক্রান্ত ৩ জনের একজন সুস্থ হয়ে বাড়ি চলে গেছেন’

corona
❏ শুক্রবার, মার্চ ১৩, ২০২০ জাতীয়

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ আইইডিসিআর পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেছেন, দেশে আর নতুন করে কোনও করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়নি। আক্রান্ত তিনজন রোগীর মধ্যে দুজন সুস্থ হয়ে উঠেছেন। একজন বাড়ি ফিরে গেছেন।

শুক্রবার সকালে স্বাস্থ্য অধিদপ্তরের নতুন ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

ড. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ অনুসা‌রে আক্রান্ত যেকোনো রোগীর ২৪ ঘণ্টার ব্যবধা‌নে দুবার নমুনা পরীক্ষার ফলাফ‌লে ভাইরা‌সের উপ‌স্থি‌তি নে‌গে‌টিভ পাওয়া গে‌লে ক‌রোনামুক্ত ঘোষণা করা যায়। সে বি‌বেচনায় দুজন রোগী‌কে ক‌রোনামুক্ত ঘোষণা করা হয়েছে। আক্রান্ত আরেক রোগীর একবার নে‌গে‌টিভ এ‌সে‌ছে, আরেকবার নে‌গে‌টিভ পাওয়া গে‌লে তা‌কেও ক‌রোনামুক্ত ঘোষণা করা হ‌বে।

তিনি বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে সৌদি আরবসহ বিভিন্ন দেশের রাষ্ট্রদূতরা জানিয়েছেন- যারা ইতোমধ্যে বিদেশ থেকে দেশে এসেছেন বা প্রবাসে যেতে ইচ্ছুক তাদেরও করোনামুক্ত সনদের প্রয়োজন নেই।

আইইডিসিআর-এর পরিচালক ফ্লোরা বলেন, সৌদি দূতাবাস থেকে জানানো হয়েছে, যারা সৌদিতে যেতে ইচ্ছুক তারা যেন সরাসরি সৌদিতে যান। তারা যেন অন্য কোনও ট্রানজিট ব্যবহার না করেন।

তিনি বলেন, ইতোমধ্যে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ তাদের ফ্লাইট বন্ধ করে দিয়েছে। এতে আমাদের দেশের অনেক যাত্রী যাতায়াত করতে পারছিলেন না। এদের মধ্যে অনেকের ভিসার মেয়াদ শেষ হয়ে যাচ্ছে বা গেছে। তাদের কোনও সমস্যা হবে না। রাষ্ট্রদূতরা আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয়কে জানিয়েছেন যাদের ভিসার মেয়াদ শেষ হয়ে যাচ্ছে পরবর্তীতে তাদের মেয়াদ বাড়ানো হবে।

এর আগে গত ৮ মার্চ বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত তিনজন রোগী শনাক্ত করা হয়। আক্রান্তদের মধ্যে একজন নারী ও দুজন পুরুষ। এর মধ্যে দুজন ইতালিফেরত। এদের বয়স ২০ থেকে ৩৫ বছরের মধ্যে।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন