• আজ সোমবার, ১৮ শ্রাবণ, ১৪২৮ ৷ ২ আগস্ট, ২০২১ ৷

‘করোনা আক্রান্তদের মসজিদে যাওয়া উচিত নয়’- সৌদি উলামা পরিষদ

mosque
❏ শুক্রবার, মার্চ ১৩, ২০২০ ইসলাম

ইসলাম ডেস্কঃ বিশ্বব্যাপী এখন আতঙ্কের নাম করোনাভাইরাস। প্রাণঘাতী ভাইরাসটি মানুষ থেকে মানুষের ছড়াই বলে দ্রুত মহামারি হয়ে উঠেছে। ফলে এই করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের জুম্মার নামাজসহ ওয়াক্তিয়া নামাজ আদায়ের জন্য মসজিদে যাওয়া হারাম বলে জানিয়েছে সৌদি আরবের সর্বোচ্চ উলামা পরিষদ।

বৃহস্পতিবার এক সভা শেষে এ কথা জানায় তারা।

সৌদির সর্বোচ্চ উলামা পরিষদ জানায়, স্বাস্থ্য কর্তৃপক্ষ যাদেরকে কোয়ারেন্টাইন করেছে তাদেরকে তা মেনে চলা ওয়াজিব, তারা মসজিদে গিয়ে জামাতে নামাজ আদায় করতে পারবে না। যদি কেউ মসজিদে গিয়ে আক্রান্ত হওয়ার ভয় করে বা তার মাধ্যমে অপরের আক্রান্ত হওয়ার আশঙ্কা করে তাহলে তিনি মসজিদে না গেলেও চলবে।

অপরদিকে, সৌদি কর্তৃপক্ষ আজ শুক্রবার থেকে বিভিন্ন ইস্তেরাহাসহ কমিউনিটি সেন্টারে যেকোনো ধরণের অনুষ্ঠান আয়োজন নিষিদ্ধ করেছে এবং তা শক্তভাবে মনিটরিং করার কথা জানিয়েছে।

ইতোপূর্বে সকল ধরণের সিনেমা হল, প্রদর্শনী ও বিনোদন কেন্দ্র বন্ধ ঘোষণা করা হয়েছে। একইসঙ্গে সৌদি কর্তৃপক্ষের নির্দেশনাসমূহ মেনে চলার এবং নিজের ও আশেপাশের অন্যের স্বাস্থ্যের প্রতি সচেতন থাকার আহ্বান জানানো হয়েছে। এছাড়া যথাসাধ্য জনসমাগম এড়িয়ে চলা, পরিষ্কার-পরিচ্ছন্ন থেকে নিজ নিজ সীমানায় অবস্থান করা, করমর্দন ও আলিঙ্গন পরিহার করার কথাও বলা হয়েছে।

উল্লেখ্য প্রাণঘাতী এই ভাইরাসের উৎপত্তি চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে। সেখান থেকে এখন পর্যন্ত বিশ্বের ১২১টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেওয়া তথ্য মতে, এখন পর্যন্ত বিশ্বে ৪ হাজার ৬১৩ জন মানুষ করোনাতে প্রাণ হারিয়েছে। আক্রান্ত হয়েছে ১ লাখ ২৬ হাজার মানুষ। তবে আশার বিষয় হলো এরই মধ্যে করোনাতে চিকিৎসা নিয়ে ৬৮ হাজার মানুষ সুস্থ হয়ে বাড়ি ফিরেছে।

আরও পড়ুন :
mokka পবিত্র হজ আজ

❏ সোমবার, জুলাই ১৯, ২০২১

তাওয়াফে মুখরিত পবিত্র কাবা চত্বর

❏ রবিবার, জুলাই ১৮, ২০২১

ঈদুল আজহার জামাতও হবে না শোলাকিয়ায়

❏ বৃহস্পতিবার, জুলাই ১৫, ২০২১

মসজিদে ঈদ জামাতের পর কোলাকুলি নয়

❏ রবিবার, জুলাই ১১, ২০২১

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন