• আজ বুধবার, ১৩ শ্রাবণ, ১৪২৮ ৷ ২৮ জুলাই, ২০২১ ৷

করোনার ভয়ে হ্যান্ডসেক নয়, ‘নমস্কার’ করলেন ট্রাম্প

trumpp
❏ শুক্রবার, মার্চ ১৩, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ করোনাভাইরাস সংক্রমণ এড়াতে করমর্দন, কোলাকুলি বা চুমুর মাধ্যমে অভ্যর্থনা না জানানোর পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। এই মর্মেই উদাহরণ সৃষ্টি করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বৃহস্পতিবার হোয়াইট হাউসে আইরিশ প্রধানমন্ত্রী লিও ভরদকরের সঙ্গে সাক্ষাৎ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। তবে এদিন আর করমর্দনের দিকে যাননি তিনি। ভারতীয় হিন্দুদের মতো করজোড়ে ‘নমস্তে’ জানিয়ে অভ্যর্থনা জানিয়ছেন আইরিশ নেতাকে। ভারতীয় বংশোদ্ভূত ভরদকরও একইভাবে শুভেচ্ছা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্টকে।

বৈঠক শেষে সাংবাদিকরা ট্রাম্পকে প্রশ্ন করেন, কী ভাবে তিনি ভরদকরকে অভিবাদন জানিয়েছেন। প্রত্যুত্তরে ট্রাম্প বলেন, “আমরা হাত মেলায়নি। আমরা একে অন্যের দিকে তাকিয়ে নমস্কার করেছি। একটু অদ্ভুত মনে হচ্ছিল তো বটেই।”

তবে সাংবাদিকদের ‘নমস্কার’ মুদ্রা দেখিয়ে ট্রাম্প বলেন, “আমি সবেমাত্র ভারত থেকে ফিরেছি। ওখানে আমি হ্যান্ডশেক করিনি। এটা খুব সহজ। ওরা এ রকম ভাবে করে (নমস্কার মুদ্রা দেখিয়ে)।

এদিন জাপানিদের মতো হালকা সামনে ঝুঁকে অভ্যর্থনা জানানোর ভঙ্গিও দেখান ডোনাল্ড ট্রাম্প। তবে এসবে যে খুব একটা স্বাচ্ছন্দ্য নন, তা অবলীলায় জানিয়েছেন তিনি। ট্রাম্প বলেন, আপনারা হয়তো শুনেছেন, ‘‘আমি কখনোই খুব একটা করমর্দনকারী নই। কিন্তু, আপনি একবার রাজীনিতিবদ হয়ে গেলে করমর্দন খুবই স্বাভাবিক বিষয়। এটা খুবই অদ্ভূত বিষয়, যখন মানুষ হেঁটে এসে বলে ‘হাই’। ’’

যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত অন্তত ১ হাজার ৭৬২ জনের শরীরে করোনাভাইরাস ধরা পড়েছে, মারা গেছেন ৪১ জন। করোনার প্রকোপ বাড়তে থাকায় বেশ কিছু রাজ্যে জরুরি অবস্থা ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন