• আজ বুধবার, ১৩ শ্রাবণ, ১৪২৮ ৷ ২৮ জুলাই, ২০২১ ৷

পাঁচ মিটার দূরে থেকে কথা বলার পরামর্শ দিলেন মমতা

momo
❏ শনিবার, মার্চ ১৪, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ করোনাভাইরাস নিয়ে আতঙ্ক ক্রমশ বেড়েই চলেছে। অবনতি হচ্ছে গোটা বিশ্বের করোনা পরিস্থিতির। বিশ্বে প্রায় পাঁচ হাজার জনের মৃত্যু হয়েছে, আক্রান্ত প্রায় ১৩ লাখ। আর ভারতে বৃহস্পতিবারই প্রথম করোনা আক্রান্তের মৃত্যু হয়েছে কর্নাটকে।

দেশটির পশ্চিমবঙ্গ রাজ্যে এখনও করোনাভাইরাসের দেখা না মিললেও রয়েছে বেশ সতর্ক অবস্থানে। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় তাই কথা বলার সময় পাঁচ মিটার দূরত্ব বজায় রাখার পরামর্শ দিলেন।

ভারতীয় সংবাদমাধ্যম এই সময়ের খবরে বলা হয়, আজ শুক্রবার কলকাতার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে আইলীগ জয়ী মোহনবাগান ক্লাবের খেলোয়াড় ও কর্মকর্তাদের সংবর্ধনা জানানোর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তেব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, সর্দি-কাশি হলে ভয় পাবেন না। সব ভাইরাসই করোনা নয়। যেমন, সব মশা ডেঙ্গুর নয় আর সব মাছ ইলিশ নয়। তবে সতর্কতা মেনে চলবেন। আপনার হাঁচি-কাশি অন্যের জন্য সমস্যা না হয়। কনুই দিয়ে মুখ ঢেকে হাঁচুন। কারোর মুখের সামনে গিয়ে কথা বলবেন না। ন্যূনতম পাঁচ মিটারের দূরত্ব বজায় রাখুন। করোনা না যাওয়া পর্যন্ত কারোর সঙ্গে হাত মেলাবেন না, নমস্কার করবেন।

‘সাধ্যমত’ পরিচ্ছন্ন থাকতেও পরামর্শ দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। অভিভাবকের মতোই বুঝিয়ে বলেন, আধঘণ্টা অন্তর অন্তর একটু হলেও পানি খান। ভালো করে রান্না করে খাবার খান। হাত, নখ, কনুই পর্যন্ত পরিষ্কার করুন। স্যানিটাইজার ব্যবহার করুন। সর্দি-কাশির পর যদি টিস্যু ব্যবহার করেন, তবে তা ঘরে ফেলবেন না। ডাস্টবিনে ফেলুন।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন