• আজ শুক্রবার, ১৫ শ্রাবণ, ১৪২৮ ৷ ৩০ জুলাই, ২০২১ ৷

‘করোনাভাইরাস মোকাবিলায় একসঙ্গে লড়তে হবে’- মোদি

modi
❏ রবিবার, মার্চ ১৫, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ বিশ্বব্যাপী করোনাভাইরাসের প্রাদুর্ভাবের প্রেক্ষাপটে সার্কভুক্ত দেশগুলোকে এই পরিস্থিতি মোকাবিলায় একত্রিত হয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেছেন, করোনাভাইরাস মোকাবিলায় আমাদের একসঙ্গে লড়তে হবে। এর জন্য আতঙ্কিত না হয়ে প্রস্তুত হতে হবে।

রোববার বিকেলে দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) আট দেশের সরকার প্রধানদের সঙ্গে ভিডিও কনফারেন্সে মিলিত হয়ে তিনি এ আহ্বান জানান। এই ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও অংশ নেন।

নরেন্দ্র মোদি আরও বলেন, ভারত করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে স্বাস্থ্য কর্মীদের প্রশিক্ষণ থেকে শুরু করে একাধিক পদক্ষেপ নিয়েছে। এই ভাইরাস ছড়িয়ে পড়া ঠেকাতে ভারত তৎপর। ইতোমধ্যে ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে, ৬৬টি ল্যাব তৈরি করা হয়েছে। চিকিৎসক ও নার্সদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। আমাদের যৌথ প্রচেষ্টা ফলপ্রসূ হবে।

ভিডিও কনফারেন্সে আফগানিস্তানের রাষ্ট্রপতি আশরাফ গনি বলেন, আমরা গরিব দেশ, আমাদের একসঙ্গে এই সংকট মোকাবিলা করতে হবে।

মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহম্মদ সোলি বলেন, একা কোনো দেশ এটিকে মোকাবিলা করতে পারবে না। মালদ্বীপে ভাইরাসটিতে আক্রান্ত ৩০ জনকে শনাক্ত করা হয়েছে। মালদ্বীপের অর্থনীতি পর্যটনখাতের ওপর নির্ভরশীল। এই সংকটের ফলে আমাদের ক্ষতি হয়েছে। মালদ্বীপ।

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাভায়া রাজাপক্ষে বলেন, আমাদের স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম কমিয়ে আনা হয়েছে। কেউ এখানে মারা যায়নি। তবে কিছু ইতালিয়ান পর্যটকের মারফতে কিছু সংক্রমণ হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, করোনাভাইরাস মোকাবিলায় আমরা একসঙ্গে কাজ করব। অভিজ্ঞতা কাজে লাগিয়ে এই ভাইরাস মোকাবিলা করব।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন