• আজ মঙ্গলবার, ১২ শ্রাবণ, ১৪২৮ ৷ ২৭ জুলাই, ২০২১ ৷

করোনাভাইরাস: আইসিইউ সঙ্কটের কারণে বৃদ্ধদের সেবা না দেয়ার সিদ্ধান্ত

corona
❏ সোমবার, মার্চ ১৬, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ করোনা ভাইরাস মহামারিতে গুরুতর চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে ইতালি। আক্রান্তদের মধ্যে কাদের চিকিৎসা দেওয়া হবে এবং কাদের দেওয়া হবে না, সেই কঠিন সিদ্ধান্ত নিতে বাধ্য হচ্ছেন স্বাস্থ্য কর্মকর্তারা।

ইতালিতে হাসপাতালগুলোতে নির্দেশনা দেওয়া হয়েছে, চাহিদার তুলনায় রিসোর্স অপর্যাপ্ত থাকায় কোভিড-১৯ রোগীদের মধ্যে যাদের সুস্থ হওয়ার এবং বেঁচে থাকার সম্ভাবনা রয়েছে, তাদের অগ্রাধিকার দিয়ে চিকিৎসা দেওয়া হবে।

নিবিড় পরিচর্চা কেন্দ্র (আইসিইউ) সঙ্কটে করোনা ভাইরাসে আক্রান্ত ৮০ বছর বা তার চেয়ে বেশি বয়সী ব্যক্তিদের এ সেবা না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। কেননা তরুণদের তুলনায় তাদের বেঁচে থাকার সম্ভাবনা কম। একটি নথির বরাতে এমন দাবি করেছে ব্রিটিশ সংবাদ মাধ্যম ‘দ্য টেলিগ্রাফ’।

সংবাদ মাধ্যমটি বলছে, ইতালিতে প্রতিদিনই করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বহুগুণে বাড়ছে। আর এতে সবচেয়ে বড় সঙ্কট তৈরি হচ্ছে হাসপাতালগুলোর আইসিইউতে। এ সঙ্কট কাটাতে কর্তৃপক্ষ অমানবিক এ সিদ্ধান্ত নিয়েছে।

এদিকে ইতালির চিকিৎসকরা করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ায় আতঙ্কিত হয়ে এরই মধ্যে কিছু রোগীকে আইসিইউ সেবা থেকে বঞ্চিত করার কথা জানিয়েছে। এমন পরিস্থিতিতে বয়স্ক এসব রোগীর সামনে মৃত্যুর প্রহর গোনা ছাড়া আর কোনো পথ নেই।

তুরিন শহরের সঙ্কট ব্যবস্থাপনা ইউনিটের এক নথির উদ্ধৃত করে টেলিগ্রাফ দাবি করেছে, যদি হাসপাতালগুলোতে রোগীর চাপ বাড়ে, সেক্ষেত্রে পর্যাপ্ত আইসিইউ বিছানা সঙ্কট কাটাতে ৮০ বছরের বেশি বয়সী মানুষকে আইসিইউতে রাখা হবে না।

শুধু ইতালি নয়, অন্য যেসব দেশে কোভিড-১৯ রোগীর সংখ্যা দ্রুত বাড়ছে, তাদেরও চিকিৎসা দেওয়ার ক্ষেত্রে একই সিদ্ধান্ত নিতে হতে পারে। মহামারির সময় সীমিত সম্পদ ব্যবহার করে সর্বাধিক ফলাফল পাওয়ার জন্যই এ উদ্যোগ নেওয়া হয়েছে।

ইতালিতে এখন পর্যন্ত ২৪ হাজার ৭৪৭ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছেন এবং মারা গেছেন ১ হাজার ৮০৯ জন। সুস্থ হয়ে উঠেছেন দু’ হাজারেরও বেশি মানুষ।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন