• আজ বুধবার, ১৩ শ্রাবণ, ১৪২৮ ৷ ২৮ জুলাই, ২০২১ ৷

‘এইচএসসি পরীক্ষা বন্ধের বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি’- শিক্ষামন্ত্রী

sikha
❏ সোমবার, মার্চ ১৬, ২০২০ জাতীয়

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আগামী পয়লা এপ্রিল থেকে অনুষ্ঠিতব্য উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষার ব্যাপারে এখনই কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। পরীক্ষা পেছানো হবে কি না, কাছাকাছি সময়ে তার সিদ্ধান্ত নেওয়া হবে।

সোমবার (১৬ মার্চ) সচিবালয়ে জরুরি সংবাদ সম্মেলনে এ কথা বলেন শিক্ষামন্ত্রী।

দীপু মনি আরও বলেন, আগামী ৩১ মার্চ পর্যন্ত দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। করোনার সংক্রমণ যাতে না ছড়ায়, তাই এ সিদ্ধান্ত। কিন্তু শিক্ষার্থীরা যদি ঘরের বাইরে যায়, তাহলে এ সিদ্ধান্ত কাজে আসবে না। তাই তাদের ঘরের মধ্যে রাখার বিষয়টি নিশ্চিত করতে হবে। সতর্কতামূলক ব্যবস্থার অংশ হিসেবে এ সিদ্ধান্ত। মন্ত্রিসভার বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। গ্রীষ্মের ছুটি, রোজার ছুটির সঙ্গে প্রয়োজনে এ ছুটিকে সমন্বয় করা হবে। তখন ছুটি কমে আসতে পারে।

তিনি আরও জানান, ৩১ শে মার্চ পর্যন্ত জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিতব্য সব পরীক্ষা স্থগিত করা হয়েছে। এছাড়া ১৮ মার্চ থেকে ২৮ মার্চ পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় বন্ধ থাকবে। ঢাকা বিশ্ববিদ্যালয় স্বায়ত্তশায়িত প্রতিষ্ঠান, তারা আবাসিক হল খোলা রাখার সিদ্ধান্ত বিবেচনা করবেন বলে আশা প্রকাশ করেন শিক্ষামন্ত্রী।

দীপু মনি বলেন, আগামীকালের কর্মসূচী হলো প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা তাদের প্রতিষ্ঠানে অথবা প্রতিষ্ঠান সংলগ্ন উপযুক্ত স্থানে ১০০টি করে গাছ রোপণ করবে। এর বাইরে শিক্ষা প্রতিষ্ঠানের আর কোনো কর্মসূচি নেই। গাছ রোপণ করতে গিয়ে যেন কোনো জনসমাগম না হয়, সে বিষয়টি খেয়াল রাখতে হবে।

উল্লেখ্য বিশ্বব্যাপী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৬ হাজার ৫১৫ জনের মৃত্যু হয়েছে। এ ভাইরাসে আক্রান্তদের মধ্যে ৭৭ হাজার ৭৫৩ জন সুস্থ হয়েছেন।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন