• আজ রবিবার, ১৭ শ্রাবণ, ১৪২৮ ৷ ১ আগস্ট, ২০২১ ৷

মালয়েশিয়ায় তাবলিগ জামাত থেকে ছড়াচ্ছে করোনা

malay
❏ সোমবার, মার্চ ১৬, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ মালয়েশিয়ায় করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৫৩ জনে। সোমবার নতুন ১২৫ জন আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। নতুন আক্রান্তদের মধ্যে বেশিরভাগ সম্প্রতি একটি তাবলিগ কর্মসূচিতে ছিলেন। এমন তথ্য জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

মালয়েশীয় স্বাস্থ্যমন্ত্রী জানান, নতুন আক্রান্ত হওয়া ১২৫ জনের মধ্যে অন্তত ৯৫ জন সেরি পেটালিং জামে মসজিদে একটি তাবলিগ কর্মসূচিতে সম্পৃক্ত ছিলেন। আক্রান্তরা সেলাঙ্গর, কুয়ালা লামপুর, সাবাহ ও জহর এলাকায় অবস্থান করছেন।

মসজিদটি কুয়ালা লামপুরে অবস্থিত। এর আগে ব্রুনেইতে প্রথম শনাক্ত হন একজন করোনা আক্রান্ত। যিনি এই মসজিদে তাবলিগ জামাতে অংশ নিয়েছিলেন। মালয়েশিয়ার স্বাস্থ্য মহাপরিচালক ড. নুর হিশাম আব্দুল্লাহ জানান, ব্রুনেইয়ের আন্তর্জাতিক স্বাস্থ্য নিয়ন্ত্রক আমাদের বিষয়টি অবগত করেছে।

তিনি বলেন, ওই আক্রান্ত ব্যক্তি সেরি পেটালিং মসজিদে ২৭ ফেব্রুয়ারি থেকে ১ মার্চ পর্যন্ত তাবলিগ জামাতে অংশ নিয়েছিলেন। প্রাথমিক পর্যায়ে পাওয়া তথ্য অনুসারে, মালয়েশিয়াসহ বিভিন্ন দেশের প্রায় ১০ হাজার মানুষ অংশ নিয়েছিলেন। এদের মধ্যে মালয়েশিয়ার বাসিন্দা ছিলেন পাঁচ হাজারের বেশি।

করোনাভাইরাস থেকে সতর্ক থাকতে মালয়েশিয়ার পার্লিসে জুমার নামাজ স্থগিত ঘোষণা করার পাশাপাশি ধর্মীয় মাহফিলের ক্ষেত্রেও কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

প্রধানমন্ত্রীর ধর্মবিষয়ক শাখার প্রধান ড. জুলকিফলি মোহাম্মদ আল-বাকরি বলেন, করোনা ভাইরাসে মৃতদের দাফনের ক্ষেত্রে নির্দিষ্ট প্রক্রিয়া অবলম্বন করতে হবে। ২০১৫ সালে ফতোয়া কমিটির সিদ্ধান্ত অনুসারে মরদেহ তায়াম্মুম প্রক্রিয়ার পর পুরো শরীর ঢাকা যায় এমন বডিব্যাগে ভরতে হবে বা মোড়াতে হবে। এই সিদ্ধান্তে আওতায় সবগুলো রাজ্য থাকবে।

দেশটির প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন আশঙ্কা প্রকাশ করে বলেন, মালয়েশিয়া বড় ধরণের সংক্রমণের ঝুঁকিতে রয়েছে। এজন্য তিনি সবাইকে জনসমাবেশ এড়িয়ে চলার আহ্বান জানান।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন