• আজ মঙ্গলবার, ১২ শ্রাবণ, ১৪২৮ ৷ ২৭ জুলাই, ২০২১ ৷

করোনা আতঙ্ক: জামাতে নামাজ আদায় নিষিদ্ধ করলো তুরস্ক


❏ মঙ্গলবার, মার্চ ১৭, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- চীন থেকে মৃদুলয়ে ধীরে ধীরে বিশ্বজুড়ে ছড়িয়ে মহামারির আকার নেওয়া নভেল করোনাভাইরাসে আর সব দেশের মতো তুরস্কও প্রাণ সংহারক ভাইরাসটি প্রতিরোধে নানা ব্যবস্থা নিয়েছে।

নানা পদক্ষেপের অংশ হিসেবে দেশটিতে করোনা প্রাদুর্ভাব বন্ধ না হওয়া পর্যন্ত শুক্রবারের জুমার নামাজসহ সকল ধরনের জামাতে নামাজ আদায় নিষিদ্ধ করা হয়েছে। তবে মুসল্লিরা মসজিদে একা নামাজ আদায় করতে পারবে।

গতকাল সোমবার তুরস্কের ধর্ম মন্ত্রণালয়ের প্রধান আলি এরবাসের দেওয়া বিবৃতির বরাত দিয়ে সংবাদ প্রকাশ করেছে মধ্যপ্রাচ্যের সংবাদ প্রকাশ করা লন্ডনভিত্তিক সংবাদমাধ্যম ‘মিডল ইস্ট আই’।

দেশটির জাতীয় সম্প্রচার মাধ্যমে প্রচারিত ওই বিবৃতিতে আলি এরবাস বলেন, ‘মানব জাতিকে বিপদের দিকে ঠেলে দেয় এমন কোনো চর্চা সমর্থন করে না ইসলাম। জামাতে নামাজ আদায় করলে এই ভাইরাস অন্যদের মধ্যে সংক্রমিত হতে পারে। করোনাভাইরাস মহাবিপদ ডেকে আনায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

তিনি আরও বলেন, ‘মহামারি থেকে নিজেদের রক্ষা করতে মহানবী হযরত মুহাম্মদ (স.) এর এমন হাদিস রয়েছে। মহাদুর্যোগে সাহাবীরা মসজিদে নামাজ আদায় করতেন না।’

করোনা আতঙ্কে আজ মঙ্গলবার যুক্তরাজ্য, সুইজারল্যান্ড, সৌদি আরব, মিসর, আয়ারল্যান্ড এবং আরব আমিরাতের সকল ফ্লাইট বাতিল করেছে তুরস্ক। এছাড়া ইতোমধ্যেই জার্মানি ও ফ্রান্সসহ ইউরোপের ৯ দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে দেশটি। এছাড়া গত সোমবার (১৬ মার্চ) থেকে দেশটির সব স্কুল ও বিশ্ববিদ্যালয় রয়েছে।

এদিকে তুরস্কে করোনায় আক্রান্ত রোগী শনাক্তের পর দেশটির ইস্তাম্বুল ও আঙ্কারার মতো বড় শহরগুলোর সুপারমার্কেট ও মুদি দোকানে পাস্তা ও টয়লেট পেপারের সঙ্কট দেখা দিয়েছে। আক্রান্ত হলে সেলফ আইসোলেশনে বা কোয়ারেন্টাইনে থাকতে হবে, এমন আশঙ্কায় সবাই ব্যাপক হারে এগুলো কেনায় সঙ্কট তৈরি হয়েছে।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন