বাউফলে সিন্ডিকেটের কবলে নিত্যপণ্যের বাজার, দুই লাখ টাকা জরিমানা

২:৩৭ অপরাহ্ণ | শুক্রবার, মার্চ ২০, ২০২০ দেশের খবর, বরিশাল

কৃষ্ণ কর্মকার, বাউফল প্রতিনিধি- পটুয়াখালীর বাউফল উপজেলার নিত্যপণ্য দ্রব্য সিন্ডিকেটের কবলে। একদিনের ব্যবধানে বেড়েছে সকল নিত্য পণ্যের দাম। করোনা ভাইরাসের কারনে দেশের সকল প্রকার যোগাযোগ বন্ধ হয়ে যাবে এমন গুজবে ব্যবসায়ীরা নিত্যপণ্যে দাম বাড়িয়ে দিয়েছেন বলে অভিযোগ উঠেছে।

এমন নিত্যপণ্যের দাম বেড়ে যাওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন নিম্ন আয়ের মানুষ। যদিও উপজেলা প্রশাসন শুক্রবার মোবাইল কোর্টের মাধ্যমে চারজন চাউল ও পেঁয়াজ ব্যবসায়ীকে দুই লাখ টাকা জরিমানা করেছেন।

সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, দেশে করোনা ভাইরাসের কারনে সকল জেলাকে লকডাউন (বিচ্ছিন্ন) করবে সরকার। যে কারনে কোন যোগযোগ ব্যবস্থা থাকবে না। এমন গুজবে ব্যবসায়ীরা একটি সিন্ডিগেটের মাধ্যমে নিত্যপণ্যের দাম বাড়িয়ে বিক্রি করছেন।

সরজমিনে উপজেলার বানিজ্যিক বন্দর কালাইয়া বাজারে দেখা গেছে, গত এক দিনের ব্যবধানে চাউলের প্রতি বস্তায় বেড়েছে ৫শ থেকে ৬শ টাকা। পেঁয়াজের প্রতি কেজিতে বেড়েছে গত বারো ঘন্টায় ত্রিশ টাকা।

কালাইয়া বন্দর সদর রোডের বাসিন্দা নাম প্রকাশ না করার শর্তে এক ব্যক্তি সাংবাদিকদের কাছে অভিযোগ করেন, তিনি প্রতিদিন চাউল কিনে খেতে হয়। গত দুই দিন ধরে সদর রোডের গনেশ সাহার দোকান থেকে চাউল কিনতে গেলে সে ৪০ টাকা কেজি দরে চাউল বিক্রি করে। দাম বেশি কেন এমন প্রশ্ন করলে গনেশ সাহা জানায়, নিলে নেও না নিয়ে চলে যাও। তার দাবি চাউলের দাম আরও বাড়বে।

কালাইয়া বাজারে পিয়াজ কিনতে গিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন দাসপাড়া গ্রামের আবুবকর নামে এক ব্যক্তি। তিনি সাংবাদিকদের বলেন, গতকাল (বৃহস্পতিবার ) পিয়াজের কেজি ছিল ৪০ টাকা। অথচ সেই পিয়াজ আজ (শুক্রবার) বিক্রি হচ্ছে ৭০ টাকা দরে। তিনি নিত্যপণ্যের বাজার প্রশাসনের নিয়মিত মনিটরিং চান।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা জাকির হোসেন বলেন, নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রনে বাজার মনিটরিং জোরদার করা হয়েছে। চাউল ও পেঁয়াজ বেশি দামে বিক্রি করার অপরাধে শুক্রবার কালাইয়া বাজারের চার ব্যবসায়ীর দুই লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।