• আজ শুক্রবার, ২২ শ্রাবণ, ১৪২৮ ৷ ৬ আগস্ট, ২০২১ ৷

‘করোনায় দরিদ্র দেশগুলোর কয়েক লাখ মানুষের মৃত্যু হতে পারে’- জাতিসংঘ

korona
❏ শুক্রবার, মার্চ ২০, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ করোনা ভাইরাসে বিশ্বের দরিদ্র দেশগুলোর কয়েক মিলিয়ন মানুষের মৃত্যু হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস। বৃহস্পতিবার (১৯ মার্চ) এক ভিডিও কনফারেন্সে এমন শঙ্কা প্রকাশ করেন তিনি।

গুতেরেস বলেন, আমরা যদি এই ভাইরাসকে দাবানলের মতো ছড়িয়ে পড়তে দেই, বিশেষ করে বিশ্বের ঝুঁকিপূর্ণ অঞ্চলে, এটা কয়েক লাখ মানুষের জীবন কেড়ে নিতে পারে। তিনি বলেন, বৈশ্বিক সংহতি এখন কেবল নৈতিক প্রয়োজনই নয়, এতে সবার স্বার্থ রয়েছে।

করোনাভাইরাসে ১০ হাজারের বেশি মানুষের মৃত্যু এবং প্রায় আড়াই লাখ মানুষ আক্রান্ত হওয়ার প্রেক্ষিতে গুতেরেস এই ‘স্বাস্থ্য বিপর্যয়’ থেকে রক্ষার জন্য একটি বৈশ্বিক সমন্বিত পদক্ষেপের প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন।

জাতিসংঘের মহাসচিব বলেন, আমাদেরকে অবিলম্বে এমন পরিস্থিতি থেকে দূরে সরে যেতে হবে যেখানে প্রতিটি দেশ তার নিজস্ব স্বাস্থ্য কৌশল গ্রহণ করছে যাতে সম্পূর্ণ স্বচ্ছতার সঙ্গে একটি সমন্বিত বৈশ্বিক প্রতিক্রিয়া নিশ্চিত হয়, সংকট মোকাবিলায় কম প্রস্তুত দেশগুলোকে সহায়তা করে।

এসময় তিনি করোনা বৈশ্বিকভাবে মোকাবিলায় গ্রুপ 20-র দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, একটি ধনী দেশের কেবল তার নাগরিকদের কথাই চিন্তা করা উচিত নয়। আমি গ্রুপ-20 এর প্রতি দৃঢ়ভাবে আবেদন জানাই তারা যেন আফ্রিকার দেশ এবং উন্নয়নশীল বিশ্বের অন্যদের বিষয়ে বিশেষ উদ্বেগ প্রকাশ করে।

উল্লেখ্য চীনের উহান থেকে শুরু হওয়া করোনা ভাইরাস ছাড়িয়েছে বিশ্বের ১৮২টি দেশে। আর প্রাণঘাতী এ রোগে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন ২ লাখ ৪৫ হাজার ৬১৩ জন। মারা গেছেন ১০ হাজার ৪৮ জন। তবে আক্রান্তদের মধ্যে ৮৮ হাজার ৪৩৭ জন মানুষ সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন